Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

আপনার ফোনে আসেনি তো ভ্যাকসিনের নকল অ্যাপ? খেয়াল রাখুন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৭ জানুয়ারি ২০২১ ১৯:২৬
সরকারি ‘কো-উইন’ এখনও আসেনি। যখন অ্যাপটি তৈরি হবে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফে তা সাধারণ মানুষকে জানিয়ে দেওয়া হবে।

সরকারি ‘কো-উইন’ এখনও আসেনি। যখন অ্যাপটি তৈরি হবে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফে তা সাধারণ মানুষকে জানিয়ে দেওয়া হবে।

কোভিড-আক্রান্ত বদ্ধ জীবন থেকে মুক্তি পেতে সকলেই মরিয়া হয়ে পড়েছেন। ভ্যাকসিনও প্রায় এসে গিয়েছে। কিন্তু এরই মধ্যে বর্তমান পরিস্থিতিকে কাজে লাগিয়ে কেউ কেউ নেমে পড়েছে ব্যক্তিগত তথ্য চুরি করতে। আর তাদের অস্ত্র ‘ফেক অ্যাপ’।

হালে এমনই অ্যাপ সম্পর্কে সকলকে সচেতন করছে সরকার। এর আগে কোভিডের সংক্রমণের উপর নজরদারি করতে ‘আরোগ্য সেতু’ নামের অ্যাপ তৈরি হয়েছিল সরকারি তরফে। এ বার ভ্যাকসিন প্রক্রিয়ার উপর নিয়ন্ত্রণ আনতে সরকারি তরফেই আনা হচ্ছে ‘কো-উইন’ অ্যাপটি। কিন্তু সেই অ্যাপ তৈরির প্রক্রিয়া এখনও শেষ হয়নি। তার আগেই স্মার্টফোনের জন্য এসে গেল এই অ্যাপের নকল সংস্করণ।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফে ইতিমধ্যেই সাবধান করা হয়েছে স্মার্টফোন ব্যবহারকারীদের। বলা হয়েছে, সরকারি ‘কো-উইন’-এর নাম ব্যবহার করে ইতিমধ্যেই কিছু অসাধু মানুষ নকল অ্যাপ বাজারে এনেছে। সরকারি ‘কো-উইন’ এখনও আসেনি। যখন অ্যাপটি তৈরি হবে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফে তা সাধারণ মানুষকে জানিয়ে দেওয়া হবে। সরকারি ভাবে ব্যবহারকারীদের পরামর্শ দেওয়া হয়েছে, তাঁরা যেন এই অ্যাপটি ডাউনলোড না করেন এবং এই অ্যাপের মাধ্যমে ব্যক্তিগত কোনও তথ্য শেয়ার না করেন।

Advertisement

আরও পড়ুন: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত ডিজাইনার সত্য পল

আরও পড়ুন: বদভ্যাসে বেড়ে যায় ডায়াবেটিস, এমনকী টিভি দেখুন কাজ করতে করতে

শুধুমাত্র একটি অ্যাপই নয়, এমন বেশ কয়েকটি নকল অ্যাপ ইতিমধ্যেই অ্যাপস্টোর বা প্লেস্টোরে এসে গিয়েছে। আগামী দিনে হয়তো আরও আসবে। আপাতত এই নকলদের থেকে বাঁচতে, সরকারি দফতরের ঘোষণা এবং ওয়েবসাইটে নজর রাখাটাই সাধারণ মানুষের পক্ষে নিরাপদ হবে ।

আরও পড়ুন

Advertisement