Advertisement
০২ মে ২০২৪
Night Skin Care Tips

চকচকে ত্বক পেতে ৩ কাজ করতেই হবে, রাতে ঘুমোতে যাওয়ার আগে যত্ন নিন নিয়ম জেনে

ত্বকের যত্ন নেওয়ার আদর্শ সময় হল রাত। ঘুমোতে যাওয়ার আগে মনে করে কয়েকটি কাজ করলে রূপটান করার প্রয়োজন পড়বে না।

symbolic image.

রাত্রিকালীন ত্বকের যত্নে বিশেষ নজর দিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৯:১৩
Share: Save:

কতটা যত্ন নিলে তবে চকচকে ত্বক পাওয়া যায়? এ প্রশ্নের জবাব খুঁজছেন অনেকেই। কারণ খেয়াল রেখে, যত্ন নিয়েও ত্বকের জেল্লা ফেরাতে ব্যর্থ হয়েছেন অনেকেই। সুফল না পাওয়ায় হাল ছেড়েও দিয়েছেন কেউ কেউ। কাচের মতো মসৃণ, স্বচ্ছ ত্বকের স্বপ্ন দেখেন অনেকেই। কিন্তু কোন রাস্তায় হাঁটলে পূরণ হবে স্বপ্ন, তা অনেকের কাছেই অজানা। ত্বকের যত্ন নেওয়ার আদর্শ সময় হল রাত। ঘুমোতে যাওয়ার আগে মনে করে কয়েকটি কাজ করলে রূপটান করার প্রয়োজন পড়বে না।

১) রাতে ফিরে ঘুম পেয়ে যাওয়া অস্বাভাবিক নয়। তবে একটু কষ্ট করে হলেও মেকআপ তুলে ফেলা উচিত। প্রসাধন সামগ্রী ত্বকের উন্মুক্ত ছিদ্রে প্রবেশ করে ‘ওপেন পোর্স’-এর সমস্যা বাড়িয়ে তোলে। তাই রাতে কোনও ভাবেই মেকআপ নিয়ে ঘুমোতে যাবেন না। মেকআপ রিমুভার কিংবা ক্লিনজার দিয়ে মুছে ফেলতে পারেন।

২) মেকআপ করেননি বলে মুখ না ধুয়েই ঘুমিয়ে পড়েন? এমন অভ্যাস ত্বকের জন্য ভাল নয়। সারা দিন বাড়িতে থাকলেও রাত্রিকালীন ত্বকের যত্নে নেওয়া জরুরি। ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে তার পর ক্লিনজার দিয়ে মুছে হালকা কিছু ময়েশ্চারাইজার মেখে ঘুমোতে যান। সকালে উঠে ত্বকে আলাদা একটা পরিবর্তন চোখে পড়বে।

৩) ত্বকের পরিচর্যার একটি অন্যতম ধাপ হল টোনারের ব্যবহার। টোনার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। তবে টোনার কেনার সময় দেখে নেবেন অ্যালকোহল আছে কি না। থাকলে কিনবেন না। তুলোর বলে অল্প টোনার ঢেলে সারা মুখে মেখে নিন। ত্বক ভিতর থেকে সজীব থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE