Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Skin Care Tips

শীতের রোদে পুড়ছে ত্বক? দামি প্রসাধনী নয়, ঘরোয়া টোটকাতেই রাখুন ভরসা

দামি প্রসাধনী কিংবা সালোঁর চড়া খরচ ছাড়াই ঘরোয়া টোটকার সাহায্যে সমস্যার সমাধান সম্ভব। কী ভাবে পাবেন জেল্লাদার ত্বক, রইল তার হদিস।

শীতের রোদ যতই মিষ্টি হোক না কেন, এই রোদেও ট্যান পড়ে যাওয়ার আশঙ্কা প্রবল।

শীতের রোদ যতই মিষ্টি হোক না কেন, এই রোদেও ট্যান পড়ে যাওয়ার আশঙ্কা প্রবল। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১৯:০৯
Share: Save:

গরমের সময়ে সানস্ক্রিনটা মনে করে ব্যবহার করা হলেও শীতকালে আর সেই বালাই নেই। অনেকেরই ধারণা, শীতে তো আর চড়া রোদ পড়ে না, তাই সানস্ক্রিনেরও কাজ নেই। তবে এই ধারণা ভুল। শীতকালে ত্বকের চাই আরও বেশি যত্ন। শীতের রোদ যতই মিষ্টি হোক না কেন, এই রোদেও ট্যান পড়ে যাওয়ার আশঙ্কা প্রবল। নামী-দামি প্রসাধনী কিংবা সালোঁর চড়া খরচ ছাড়াই ঘরোয়া টোটকার সাহায্যে সমস্যার সমাধান সম্ভব। কী ভাবে পাবেন জেল্লাদার ত্বক, রইল তার হদিস।

১) দু’চামচ হলুদ গুঁড়ো তাওয়ায় ভাল করে পুড়িয়ে নিয়ে একটি পাত্রে দুধের সঙ্গে গুলে নিয়ে এক চামচ মধু মিশিয়ে দিন। এ বার ঘন মিশ্রণটি একটি ব্রাশ দিয়ে সারা মুখে মেখে নিন। প্রয়োজনে হাত-পায়েও লাগাতে পারেন। মিনিট পাঁচেক পর ঈষদুষ্ণ জল দিয়ে পরিষ্কার করে নিন।

২) পেঁপে ত্বকের পোড়া ভাব তোলার জন্য খুবই উপকারী। অন্য দিকে মধু ত্বক কোমল ও মসৃণ করতে সাহায্য করে। আধ কাপ পাকা পেঁপে চটকে নিয়ে এক টেবিল চামচ মধু মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ৩০ মিনিট রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

পেঁপে ত্বকের পোড়া ভাব তোলার জন্য খুবই উপকারী।

পেঁপে ত্বকের পোড়া ভাব তোলার জন্য খুবই উপকারী। ছবি: সংগৃহীত।

৩) শসা ও লেবু দু’টিই ত্বক ব্লিচ করার জন্য ভাল। ভিটামিন সি ত্বক উজ্জ্বল করে। এক টেবিল চামচ শসার রস, এক টেবিল চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি তুলো দিয়ে সারা মুখে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। যখনই রোদে বেরোবেন বাড়ি ফিরে এই প্যাকটি মাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin care Winter care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE