Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coconut Oil

অফিস থেকে ফিরেই পার্টিতে যাবেন? ত্বকে চটজলদি জৌলুস আনতে কী ভাবে ব্যবহার করতে পারেন নারকেল তেল?

এই তেলের অন্যতম গুণ চটজলদি কাজ করে। সব কাজ সামলে ত্বকের যত্ন নেওয়ার সময় পাচ্ছেন না? চিন্তা নেই। ত্বকে চটজলদি জেল্লা ফেরাতে নারকেল তেল হতে পারে অন্যতম উপায়।

রূপচর্চা হোক বা রূপটান, নারকেল তেলের কাছে রয়েছে অনেক সমস্যার সহজ সমাধান।

রূপচর্চা হোক বা রূপটান, নারকেল তেলের কাছে রয়েছে অনেক সমস্যার সহজ সমাধান। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ২১:৩০
Share: Save:

নানা ধরনের প্রসাধনী যতই বাজারে নাম কিনে ফেলুক না কেন, চুলের যত্নে নারকেল তেলের জুড়ি মেলা ভার। এক ঢাল সুন্দর ঘন কালো চুল পেতে এর কোনও বিকল্প নেই। তবে নারকেল তেলের কেরামতি কি শুধু চুলের যত্নেই সীমাবদ্ধ? তা কিন্তু একেবারেই নয়। চুলের মতোই ত্বকের রোজকার যত্নেও নারকেল তেলের জুড়ি মেলা ভার। রূপচর্চা হোক বা রূপটান, নারকেল তেলের কাছে রয়েছে অনেক সমস্যার সহজ সমাধান।

সব কিছুরই নির্দিষ্ট কিছু নিয়ম এবং পদ্ধতি রয়েছে। ত্বকের যত্নেও একই কথা প্রযোজ্য। ত্বকের পরিচর্যায় নারকেল তেল তখনই ফলদায়ক হয়ে উঠবে, যখন এটি সঠিক ভাবে ব্যবহার করা হবে। নারকেল তেলের রয়েছে নানা রকম গুণ। এর অন্যতম একটি গুণ— খুব চটজলদি কাজ করে এই তেল। সামনেই দীপাবলি আসছে। অফিস, বাড়ি সব একসঙ্গে সামলে আলাদা করে রূপের পরিচর্যা করার সময় পান না অনেকেই। তখন কিন্তু কাজে আসতে পারে নারকেল তেল। কী ভাবে ব্যবহার করতে পারেন এই তেল?

নারকেল তেল এবং গাজরের মাস্ক

ভিটামিন এ-সমৃদ্ধ গাজর ত্বকের পরিচর্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বকের জেল্লা ফেরাতে এবং কোমলতা বজায় রাখতে গাজর কিন্তু অস্ত্র হতে পারে। চিকিৎসকেরা এ জন্য রোজের পাতে গাজর রাখার কথা বলে থাকেন। তবে শুধু খেলেই হবে না। মাখতেও হবে। কী ভাবে বানাবেন এই ফেসপ্যাক? একটি পাত্রে গাজর বাটা এবং ১ টেব্‌ল-চামচ মতো নারকেল তেল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। তার পর ভাল করে এই প্যাকটি ত্বকে লাগিয়ে রেখে দিন। শুকিয়ে এলে ভাল করে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত ৩ বার এটি ব্যবহার করুন। উপকার পাবেন।

নারকেল তেলের রয়েছে নানা রকম গুণ।

নারকেল তেলের রয়েছে নানা রকম গুণ। ছবি: সংগৃহীত

মধু এবং নারকেল তেল

সামনে শীত আসছে। ত্বকের টানটান ভাব বজায় রাখতে মধু দারুণ উপকারী। মধু এবং নারকেল তেল দারুণ জুটি। ত্বকের যত্ন নেয় এই ফেসপ্যাক। কী ভাবে বানাবেন? ১ চামচ মধু, ১ টেব্‌ল-চামচ নারকেল তেল একসঙ্গে মিশিয়ে নিন। চাইলে এতে এক চিমটি হলুদও দিতে পারেন। এই বার স্নানে যাওয়ার আগে ভাল করে মুখে মেখে নিন। ত্বক হবে উজ্জ্বল ও সতেজ।

অলিভ অয়েল এবং নারকেল

শরীরের যত্ন নিতে অলিভ অয়েলের ভূমিকা আলাদা করে কিছু বলার নেই। তবে অনেকেই হয়তো জানেন না, এই তেল একই সঙ্গে যত্নে রাখে ত্বক। নারকেল তেল এবং অলিভ অয়েল— দুটোই ত্বকের যত্নে অভাবনীয় কাজ করে। একসঙ্গে এই দু’টি উপকরণ কী ভাবে ব্যবহার করবেন? ২ টেব্‌ল-চামচ অলিভ অয়েল, ১ চামচ নারকেল তেল একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। স্নানে যাওয়ার অন্তত ১০ মিনিট আগে এটি ব্যবহার করুন। শুকিয়ে গেলে হালকা কোনও ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের চটজলদি জেল্লা ফেরাতে এই প্যাকটির সত্যিই জুড়ি মেলা ভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coconut Oil Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE