Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hair Growth Oil

রোজ হেলমেট পরে মাথায় টাক পড়েছে? বাড়িতে বানানো ৩ তেলেই হবে মুশকিল আসান

যত্নের অভাবে, জৈবিক কারণে, দূষণের কারণে কিংবা নির্দিষ্ট কোনও ওষুধের প্রভাবেও মাথায় টাক পড়তে পারে। তবে ঘরোয়া উপায় কিছু তেল বানিয়ে নিয়মিত ব্যবহার করলে চুল পড়ার সমস্যা কমবে, মাথায় নতুন চুল গজাবে।

How to make your own hair growth at home oil.

মাথায় নতুন চুল গজাবে কোন ঘরোয়া দাওয়াইয়ে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৯:১৪
Share: Save:

চুলের আকার যেমনই হোক, ঘন চুলের চাহিদা কখনওই কমে না। ছোট করে কেটে রাখা ঘাড় ছোঁয়া ছেলেদের চুল হোক, বা কোমর ছাড়ানো একরাশ লম্বা চুল— চুলের ঘনত্ব কমে যাওয়াটা সকলের কাছেই চিন্তার বিষয়। মাথায় টাক পড়লে মানসিক স্বাস্থ্যের উপরেও তার প্রভাব পড়ে। প্রতি দিন যে পরিমাণ চুল ঝরে, জৈবিক নিয়মে তত পরিমাণ চুলই গজায়। কিন্তু এই অনুপাত সব সময় সমান থাকে না। চুল গজানোর চেয়ে ঝরে যাওয়ার পরিমাণ বেড়ে গেলেই বিপত্তি আসে। যত্নের অভাবে, জৈবিক কারণে, দূষণের কারণে কিংবা নির্দিষ্ট কোনও ওষুধের প্রভাবেও মাথায় টাক পড়তে পারে। তবে ঘরোয়া উপায়ে কিছু তেল বানিয়ে নিয়মিত ব্যবহার করলে চুল পড়ার সমস্যা কমবে, মাথায় নতুন চুল গজাবে। জেনে নিন কোন কোন তেলে ভরসা রাখতে পারেন।

১) নারকেল তেলের সঙ্গে কারি পাতা

নারকেল তেলে রয়েছে লরিক অ্যাসিড, যা চুলে প্রোটিনের ঘাটতি পূরণ করতে সাহায্য করে। চুলের বৃদ্ধির জন্য নামীদামি প্রসাধনী ছেড়ে ভরসা রাখতে পারেন এই তেলেই। এক কাপ খাঁটি নারকেল তেলের সঙ্গে এক মুঠো কারি পাতা দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। স্নানের আধ ঘণ্টা আগে এই তেল মেখে নিন। তার পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

২) পেঁয়াজের রস

পেঁয়াজের রসে রয়েছে সালফার, যা মাথার ত্বকে কোলাজেন অর্থাৎ প্রোটিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এই কোলাজেনই মাথায় নতুন হেয়ার ফলিকল তৈরি করে। তবে শুধু পেঁয়াজের রস মাথায় লাগালে চুল শুষ্ক হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে নারকেল তেল কিংবা অলিভ অয়েলের সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে মাথায় মাখা যেতে পারে।

How to make your own hair growth at home oil.

অলিভ অয়েলের সঙ্গে কালোজিরে। ছবি: সংগৃহীত।

৩) অলিভ অয়েলের সঙ্গে কালোজিরে

কালোজিরেতে ভিটামিন ও জ়িঙ্ক, আয়রন ও পটাশিয়ামের মতো খনিজ থাকে। এই সব উপাদান নতুন চুল গজাতে সাহায্য করে। কালোজিরে গুঁড়ো করে অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে মাথায় মাখতে পারেন। নতুন চুল গজাবে, চুলের পুষ্টিও হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Hair Growth Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE