Advertisement
২৬ জুলাই ২০২৪
Skin Care Tips

প্রতি গ্রীষ্মে ত্বকের সমস্যায় নাজেহাল হয়ে পড়েন? ৩ পানীয়ের উপর ভরসা রাখলে এ বছর তেমনটি হবে না

ঘরোয়া টোটকা, বাজারচলতি প্রসাধনী তো রয়েছেই, সেই সঙ্গে কয়েকটি খাবার যদি রোজের পাতে রাখতে পারেন, তা হলে এমনিতে গরমকালেও ত্বকে থাকবে জেল্লা।

image of skin care problem

গরমকালে ত্বকের প্রয়োজন হয় অতিরিক্ত যত্নের। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ১৯:৩৮
Share: Save:

ত্বকের যত্ন বলতে অধিকাংশ ক্ষেত্রেই প্রথমে মনে পড়ে রূপটানের কথা। কিন্তু দেহের সামগ্রিক সুস্থতায় ত্বকের যত্ন অত্যন্ত জরুরি। বিশেষত গরমকালে প্রখর তাপ ও ঘামের কারণে ত্বকের সমস্যা অনেকটাই বেড়ে যেতে পারে। তাই এই সময়ে ত্বকের প্রয়োজন হয় অতিরিক্ত যত্নের। ঘরোয়া টোটকা, বাজারচলতি প্রসাধনী তো রয়েছেই। সেই সঙ্গে কয়েকটি খাবার যদি রোজকার পাতে রাখতে পারেন, তা হলে গরমকালেও ত্বকে থাকবে জেল্লা।

গ্রিন টি

গ্রিন টি ত্বককে ভিতর থেকে আর্দ্র রাখে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে এই চা ব্যবহার করতেই পারেন। এই চা চামড়া কুঁচকে যাওয়া আটকায়। ব্রণর সমস্যা থেকেও রেহাই পেতেও এই চায়ের উপর ভরসা রাখতে পারেন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, গ্রিন টি-তে থাকা বিভিন্ন অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান ত্বকের ক্যানসারের ঝুঁকি কমায়। রোদে বেরোলেই অনেকের ত্বক লাল হয়ে যায়, জ্বালা করে। এ ক্ষেত্রেও গ্রিন টি-তেই হবে মুশকিল আসান।

image of green tea

গ্রিন টি-তে থাকা বিভিন্ন অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান ত্বকের ক্যানসারের ঝুঁকি কমায়। ছবি: সংগৃহীত।

লেবু এবং মধুর জল

ওজন কমাতে লেবু-মধুর মিশ্রণ খুব উপকারী। অনেকে খেয়েও থাকেন। কিন্তু এই মিশ্রণটি ত্বকের জেল্লা বাড়াতেও দারুণ ভূমিকা পালন করে। শরীরের জমে থাকা টক্সিন দূর করতে এই পানীয় উপকারী। লেবু অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান ত্বকের যাবতীয় সংক্রমণ দূর করে। গরমে চকচকে ত্বক পেতে খেতে পারেন এই পানীয়। সুফল পাবেন।

আপেলের রস

ভিটামিন এ, বি, সি, পটাশিয়ামের মতো স্বাস্থ্যকর কিছু উপাদান রয়েছে এই ফলে। গ্রীষ্মে ত্বকের লাবণ্য অনেকটাই হারিয়ে যায়। ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে আপেল দারুণ কার্যকরী। আপেল ত্বকে আনে একটা বাড়তি জেল্লা। যা সকলের মাঝে আলাদা করবে আপনাকে। এ ছাড়াও আপেলে ফাইবার রয়েছে প্রচুর পরিমাণে। যা ত্বকে আলাদা করে পুষ্টি জোগায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE