Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Yellow Nails

নখের কোণে হলদে ছোপ পড়ে গিয়েছে? নেলপালিশে না ঢেকে ঘরোয়া উপায়ে তা তুলবেন কী ভাবে?

বিভিন্ন কারণে নখে হলুদ দাগছোপ পড়ে যায়। তবে যে কারণেই হোক, নখের হলুদ দাগ উঠতে চায় না। তবে যতই জেদি হোক, কয়েকটি উপায় মেনে চললে দাগ উঠবে সহজেই।

নখের সঠিক যত্নের অভাবেও নখে এমন দাগ পড়ে যায়।

নখের সঠিক যত্নের অভাবেও নখে এমন দাগ পড়ে যায়। প্রতীকী ছবি।

শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ১৯:২৫
Share: Save:

রান্নাঘর থেকে বেরোনোর পর বাড়ির মা, কাকিমাদের আঙুল লক্ষ করলে দেখা যাবে, নখের কোণগুলি কেমন হলদেটে হয়ে গিয়েছে। অনেক সময় খাবার খাওয়ার পরেও নখ থেকে হলুদের দাগ উঠতে চায় না। নখে এমন হলদে দাগছোপ দৃশ্যত খারাপ লাগে। আবার নখের সঠিক যত্নের অভাবেও নখে এমন দাগ পড়ে যায়। শরীরের প্রয়োজনীয় উপাদানের অভাবেও অনেক সময় এমন হয়। তবে যে কারণেই হোক, নখের হলুদ দাগ উঠতে চায় না। তবে যতই জেদি হোক, কয়েকটি উপায় মেনে চললে দাগ উঠবে সহজেই।

Advertisement

লেবুর জল

লেবুতে থাকা অ্যাসিড উপাদান যে কোনও দাগ সহজেই তুলে দেয়। নখের হলদে দাগছোপ তুলতেও ভরসা রাখতে পারেন লেবুর জল। এক কাপ ঠান্ডা জলে লেবুর রস মিশিয়ে নিন। ওই মিশ্রণে হলুদ হয়ে যাওয়া নখ চুবিয়ে ২-৩ মিনিট রেখে দিন। তার পর ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন। নখের হলুদ দাগ উঠে যাবে।

শরীরের প্রয়োজনীয় উপাদানের অভাবেও অনেক সময় এমন হয়।

শরীরের প্রয়োজনীয় উপাদানের অভাবেও অনেক সময় এমন হয়। প্রতীকী ছবি।

ভিটামিন ই

Advertisement

নখের হলুদ দাগ তোলার আরও একটি কার্যকরী উপায় হল ভিটামিন ই-র ব্যবহার। ভিটামিন ই ক্যাপসুলটি ভেঙে নখে লাগাতে পারেন। আবার ভিটামিন ই সাপ্লিমেন্টও খেতে পারেন। এ ছা়ড়া ভিটামিন ই-সমৃদ্ধ লোশনও বাজারে কিনতে পাওয়া যায়। সেটিও ব্যবহার করতে পারেন।

গ্লিসারিন

শীতকালে ত্বকের যত্ন নেয় গ্লিসারিন। তবে নখের হলুদ দাগ তুলতেও গ্লিসারিন খুব উপকারী। বেশি উপকার পেতে গ্লিসারিনের সঙ্গে ব্যবহার করতে পারেন ল্যাভেন্ডার অয়েল। এই মিশ্রণটি নখের কোণে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। শুকিয়ে এলে উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। নখ চকচকে হয়ে উঠবে।

জিঙ্ক সমৃদ্ধ খাবার

খান বেশি করে শরীরের জিঙ্কের ঘাটতি দেখা দিলেও অনেক সময় নখ হলুদ হয়ে যায়। কারণ নখের যত্ন নিতে জিঙ্ক অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান। নখের স্বাস্থ্য ভাল রাখতে জিঙ্কের পরিমাণ বেশি, এমন খাবার রোজের পাতে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.