Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Yoga

Face Yoga for Perfect Jawline: মুখের ৫ ব্যায়াম: চিবুকের মেদ ঝরাবে দ্রুত

চিবুকের বাড়তি মেদ নিয়ে অনেকেই অস্বস্তিতে থাকেন। কোন পাঁচটি ব্যায়ামে চিবুক হবে আকর্ষণীয়?

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ১৯:২৭
Share: Save:

দেহের ওজন বৃদ্ধির সঙ্গে সঙ্গে অনেক সময়ে থুতনির দু’পাশেও চর্বি জমতে থাকে। যা খুবই অস্বস্তিজনক হয়ে দাঁড়ায় অনেকের কাছে। সরু ও তীক্ষ্ণ চিবুক চান অনেকেই। থুতনি সংলগ্ম অতিরিক্ত চর্বিকে কী ভাবে ঝরাবেন? আলাদা করে শরীরচর্চা করতে হবে কি,এমন নানাবিধ প্রশ্ন নির্ঘাত মনে উঁকি দিচ্ছে! তবে এর জন্য আলাদা করে দৌড়ঝাঁপ বা জিমে গিয়ে শরীরচর্চা করার প্রয়োজন নেই। বাড়ি বসেই মজার ছলে তা করে ফেলতে পারেন।

১) মৎস মুখ; এটি করার জন্য ঠোঁট ছুঁচল করে গাল দু’টি টেনে ভিতরে ঢুকিয়ে নিন। ১০ সেকেন্ড এমন থাকার পর আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। দিনে ৫ থেকে ৬ বার এই ব্যায়ামটি করতে পারেন।

২) ছাদের দিকে ছুঁড়ে দিন চুমু: প্রথমে ছাদের দিকে মাথা উঁচু করে ছাদকে চুম্বন করতে যাওয়ার ভঙ্গিতে ঠোঁট ছুঁচলো করুন। কমপক্ষে ১০ বার এমনটি করতে থাকুন। সহজেই ঝরবে থুতনির মেদ।

ছবি: সংগৃহীত

৩) জিভ দিয়ে নাক ছোঁয়ার চেষ্টা করুন: জিভের ডগা দিয়ে নাক স্পর্শ করুন। এতে চোয়ালের পেশীতে চতচাপ পড়ে। সারা দিনে অন্তত ৭ থেকে ৮ বার এই ব্যায়ামটি করলে চোয়াল হয়ে উঠবে ধারাল।

৪) হাত দিয়ে চাপ দিন থুতনিতে: বাড়িতে বা অফিসে কাজের ফাঁকে দু’হাতে মুঠো করে থুতনির নীচে চেপে ধরুন। চাপটা বেশ জোরেই দিন। যাকে থুতনির অতিরিক্ত মাংস ঠেলে উপরে উঠে আসে। ৩ থেকে ৪ মিনিট নিয়মিত মুখের এই ব্যায়াম করলে থুতনির অতিরিক্ত চর্বি সহজেই ঝরে।

৫) মাথার দু’দিকে ঘাড় প্রসারিত করুন: মুখের এই ব্যায়ামটি করতে প্রথমে গভীর একটি শ্বাস নিন। এর পর থুতনিটি একবার বাঁ দিকের কাঁধে নিয়ে আসুন। কিছু ক্ষণ রাখুন। তারপর ডান কাঁধে নিয়ে আসুন। ১০ মিনিট ধরে এই অনুশীলনটি করতে থাকুন। চিবুকের মেদ ঝরবে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Face
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE