Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Black Salt: রোগ ব্যাধি দূরে রাখতে চান? রোজ বিট নুন খাওয়া শুরু করুন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ অগস্ট ২০২১ ১৯:০৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বিশেষ কোনও খাবার খেলে তার সঙ্গে হয়তো কালে-ভদ্রে বিট নুন খান। অথচ প্রতিদিনই আপনার খাবারে ব্যবহার করছেন সাদা নুন। আসলে বিট নুনের উপকারিতা সম্পর্কে আমাদের খুব একটা স্বচ্ছ্ব ধারণা নেই। তাই আমরা সচেতনভাবে খুব একটা বিট নুন খাই না। কিন্তু জানেন কি, শারীরিক অনেক সমস্যা ও রোগ থেকে সহজেই মুক্তি দিতে পারে বিট নুন?

কী কী উপকারিতা রয়েছে বিট নুনের?

১) ধরুন আপনার বদহজমের সমস্যা হয়েছে, একটু বমিভাবও দেখা দিয়েছে। বিট নুন খেলে এই সমস্যা কমবে। কারণ এই নুন শরীরের হজমশক্তি বাড়ায়।

২) আপনি কি ওজন কমানোর চেষ্টা করছেন? নিয়মিত খান বিট নুন। এতে ওজন কমবে দ্রুত। কারণ বিট নুন শরীরের কোষগুলোতে ঠিক পরিমাণে পুষ্টি সরবরাহ করে, ফলে মেদ থাকে নিয়ন্ত্রণে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩) বিট নুনে যে সব খনিজ থাকে, তাতে রয়েছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল উপাদান। ফলে এটি নিয়মিত খেলে শরীরে ব্যাকটিরিয়াজাত সংক্রমণের আশঙ্কা কমে।

৪) আপনি কি একটুতেই কাহিল হয়ে পড়েন? শারীরিক শক্তির অভাব মেটাবে বিট নুন। এতে সোডিয়াম বেশি থাকায় শরীর অনেক বেশি তরতাজা হয়ে ওঠে।

৫) হাড়ের ক্ষয় রোধ করার জন্য কী করবেন ভাবছেন? বিট নুন খান। বিট নুনে পুষ্টি উপাদান ও খনিজের পরিমাণ বেশি হওয়ায় এটি নিয়মিত খাদ্যতালিকায় রাখলে হাড় মজবুত হয়।

৬) বিট নুন খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। ফলে ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন যাঁরা, তাঁরা সাদা নুন না খেয়ে বিট নুন খেলে উপকার পাবেন।

কী ভাবে খাবেন?

ঘুম থেকে উঠে সকাল বেলা বিট নুন খেতে পারেন। এক গ্লাস জল গরম করে তাতে বিট নুন মিশিয়ে দিন। এবার সেই বিট নুন মেশানো জলটা খান, রোগ ব্যাধি দূরে থাকবে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement