Advertisement
২৫ এপ্রিল ২০২৪
diabetes

Diabetes: মাঝে মধ্যেই মুখের ভিতরে ঘা হচ্ছে? ডায়াবিটিসের কারণে নয় তো

মুখের ভিতরে প্রদাহজনিত সমস্যা হলে ফেলে রাখবেন না। আপনি হয়তো জানেনই না, এটি ডায়াবিটিসের লক্ষণ!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২১ ১৯:১২
Share: Save:

মাঝেমাঝেই মুখের মধ্যে ঘা হচ্ছে, আর আপনি সেটাকে গুরুত্ব দিচ্ছেন না? এই স্বভাব অনেকেরই থাকে। এখানেই ভুল হয়ে যায়। মুখের মধ্যে ঘা বা প্রদাহ যদি মাঝে মধ্যেই হয়, তা হলে সেটা ডায়াবিটিসের লক্ষণও হতে পারে! এই সমস্যা এড়াতে দিনে দু’বার দাঁত মাজা জরুরি। এ ছাড়াও আর কী ধরনের সমস্যা হচ্ছে সেটাও খেয়াল রাখুন।

কী ধরনের সমস্যা হতে পারে?

১) দাঁতে কি গর্ত ধরা পড়ছে? তা হলে সতর্ক থাকুন। রক্তে শর্করার মাত্র বৃদ্ধি পেলে, এই সমস্যা দেখা দিতে পারে। এমনকি দাঁত পড়েও যেতে পারে।

২) মাড়িতে জ্বালা করছে? কিংবা মাড়ি কি লালচে হয়ে গিয়েছে? ব্লাডসুগার নিয়ন্ত্রণে না থাকলে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

৩) মাঝেমাঝেই গলা শুকিয়ে যায়? মাঝরাতে বারবার উঠে জল খাচ্ছেন? জিভের মধ্যে লালারসের পরিমাণ কমে গেলে এই ধরনের সমস্যা হতে পারে। ডায়াবিটিস নিয়ন্ত্রণে না রাখলে গলা শুকিয়ে যাওয়ার সমস্যা হতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী করবেন?

১) এই ধরনের সমস্যা হলে দেরি না করে দন্তরোগ বিশেষজ্ঞকে দেখানো দরকার। আর যদি ডায়াবিটিস ধরা পড়ে, তা হলে নিয়ম করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

২) মুখের ভিতর ঠিক বে পরিষ্কার রাখুন। এতে কেবল দাঁত ও মাড়িই ভাল থাকবে এমন নয়, ডায়াবিটিসও থাকবে নিয়ন্ত্রণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes oral health Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE