Advertisement
০২ মার্চ ২০২৪
Skincare

DIY Skincare: ত্বক নিষ্প্রাণ হয়ে গিয়েছে? বাড়িতেই বানান ডিমের রূপটান

ডিমে রয়েছে লুটিন নামে এক ধরনের উপাদান, যা ত্বককে করে তোলে মসৃণ ও আর্দ্র।

ডিম দিয়েই হবে ত্বকের রূপচর্চা।

ডিম দিয়েই হবে ত্বকের রূপচর্চা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২১ ১৮:৫৯
Share: Save:

চুল ভাল রাখতে অনেকেই ডিম ব্যবহার করেন। কারণ ডিম মাখলে চুলের গোড়া শক্তপোক্ত হয়। কিন্তু ত্বকে কখনও ডিমের রূপটান দেখেছেন কি? ডিমের রূপটানে ত্বক হয় উজ্জ্বল। এতে রয়েছে লুটিন নামে এক ধরনের উপাদান, যা ত্বককে আর্দ্র রাখে। ফলে ত্বক হয়ে ওঠে মসৃণ। ডিমের সাদা অংশে থাকা প্রাকৃতিক প্রোটিন ও অ্যালবুমিন। যা ত্বক টানটান করে। তাই উপকার পেতে বাড়িতেই বানান ডিমের এই সব রূপটান।

ত্বকের দাগ মুছে ফেলতে

একটি বড় ডিম ফাটিয়ে নিয়ে ডিমের সাদা অংশ ও হলুদ অংশ আলাদা করে নিন। এবার ডিমের সাদা অংশে ১ টেবিল চামচ চিনি, ১টি ভিটামিন-ই ক্যাপসুল ফাটিয়ে চামচ দিয়ে ভাল করে নাড়িয়ে নিন। একটু ঘন হয়ে গেলে ভাল করে সমস্ত মুখে লাগান। মিনিট ১৫ রেখে হালকা গরম করা মুখ মোছার তোয়ালে দিয়ে ভাল করে মুছে নিন। ত্বক হবে উজ্জ্বল। দাগহীন ত্বক পেতে সপ্তাহে তিন দিন লাগান।

ত্বকের নিষ্প্রাণ ভাব কমাতে

ডিমের হলুদ অংশ নিয়ে তার মধ্যে ২-৩ ফোঁটা টি ট্রি অয়েল মেশান, এ বার একটি চামচ দিয়ে ভাল করে নাড়িয়ে নিন। এটি আঙুল দিয়ে ভাল করে মুখে লাগান। একবার লাগানো হয়ে গেলে তার উপর দিয়ে আবার লাগান। মিনিট ২০ রেখে হালকা করে মাসাজ করে নিন। এবার একটি ঠান্ডা মুখ মোছার তোয়ালে ব্যবহার করে মুখ মুছে নিন। ত্বক তো টানটান হবেই এবং ব্রণর সমস্যাও কমাবে এই রূপটান।

ডিমেই জেল্লা ফিরে পাবে ত্বক।

ডিমেই জেল্লা ফিরে পাবে ত্বক।

ত্বক আর্দ্র রাখার জন্য

ডিম ফাটিয়ে নিয়ে সাদা অংশ একটি পাত্রে রাখুন। এবার তাতে ১ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ নারকেল তেল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি ভাল করে মুখে লাগান। মিনিট ১৫ রেখে জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে দু-তিন বার লাগালে শুকনো ও নিষ্প্রাণ ত্বক থেকে মুক্তি পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE