Advertisement
২৭ এপ্রিল ২০২৪
green tea

নিয়মিত এই চা পান করলে ওজন কমবে, কথাটা ঠিক নাকি ভুল?

গ্রিন টি ওজন কমাতে পারে বলে মত অনেকের। কিন্তু কথাটা কি আদৌ সত্যি?

গ্রিন টি কি আদৌ কোনও উপকার করে?

গ্রিন টি কি আদৌ কোনও উপকার করে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২১ ১৭:১৯
Share: Save:

শরীরের বহু সমস্যার সমাধান করে দিতে পারে গ্রিন টি। এমন একটি কথা অনেকেই বলেন। বিশেষ করে গ্রিন টি ওজন কমাতে পারে বলেও মত অনেকের। কিন্তু কথাটা কি আদৌ সত্যি?

প্রথমে দেখা যাক গ্রিন টি আসলে কী? সাধারণ চা পাতা হিসেবে যা পরিচিত, সেগুলি হল ‘অক্সিডেশন’ প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাওয়া পাতা। কিন্তু এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে না যাওয়া কাঁচা চা পাতাকেই গ্রিন টি বলে।

এ বার দেখা যাক, এই চাপ সম্পর্কে কী কী বলা হয়, তার কতগুলিই বা ঠিক।

এটি হজম শক্তি বাড়ায়: অনেকের দাবি, নিয়মিত গ্রিন টি খেলে হজম শক্তি বা মেটাবলিজম বাড়তে থাকে। এর ফলে ওজন কমবে। মেদ কমবে। কিন্তু কথাটা সত্যি না। যাঁদের ওজন এক জায়গায় আটকে আছে, তাঁদের হজম ক্ষমতারও কোনও বদল হচ্ছে না। এই সব ব্যক্তিদের ক্ষেত্রে গ্রিন টি খেলে কোনও লাভ হয় না। যাঁদের ওজন কমছে-বাড়ছে, হজম শক্তির নিরন্তর বদল হচ্ছে, গ্রিন টি পান করলে তাঁদের হজম শক্তি এক জায়গায় স্থির হয়।

গ্রিন টি প্রচুর রোগের নিরাময় করতে পারে: এমন ধারণাও অনেকের মধ্যে আছে। গ্রিন টি রোগ প্রতিরোধ শক্তি বিপুল ভাবে বাড়িয়ে দেয় বলে মত অনেকের। কিন্তু বিষয়টা আদৌ তেমন নয়। গ্রিন টি-তে থাকা প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট শরীর জমা দূষিত পদার্থ সাফ করতে সাহায্য করে। কিন্তু গ্রিন টি প্রচুর রোগ নিরাময় করতে পারে, এমন কথা ঠিক নয়।

যত বেশি গ্রিন টি পান করা যায়, তত ভাল: বিষয়টা আদৌ তা নয়। গ্রিন টি-তে প্রচুর পরিমাণে ক্যাফিন থাকে। অতিরিক্ত পরিমাণে ক্যাফিন শরীরে নানা ধরনের জটিলতা তৈরি করতে পারে। বিশেষত ঘুম কমে যাওয়া, শরীরে জলের পরিমাণ কমে যাওয়ার মতো সমস্যা হতে পারে অতিরিক্ত গ্রিন টি খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

green tea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE