Advertisement
০৪ মে ২০২৪
pet dogs

কুকুরেরও বয়ঃসন্ধি আসে, কোন বয়সে ওকে প্রশিক্ষণ দেওয়ার সময় অতিরিক্ত সতর্ক হবেন?

সম্প্রতি নিউকাসল বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের গবেষকরা জানিয়েছেন, মানুষের মতো কুকুরেও বয়ঃসন্ধি আসে, সেই সময়ে মনোজগতে নানা ধরনের পরিবর্তন হয়।

কুকুরেরও বয়ঃসন্ধি হয়।

কুকুরেরও বয়ঃসন্ধি হয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২১ ১৭:৪৮
Share: Save:

আপনার পোষ্য কুকুরের বয়স কি ৫ থেকে ৮ মাসের মধ্যে? হঠাৎ করেই কি ওর আচরণে কিছুটা বদল দেখছেন? আগে যেমন হাসিখুশি থাকত, এখন কি একটু গম্ভীর? আগের মতো কথা শুনছে না? এর কারণ বয়ঃসন্ধি। এমনই বলছে হালের এক গবেষণা।

সম্প্রতি নিউকাসল বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের গবেষকরা জানিয়েছেন, মানুষের মতো কুকুরেও বয়ঃসন্ধি আসে, সেই সময়ে মনোজগতে নানা ধরনের পরিবর্তন হয়। মানুষের ক্ষেত্রে বয়ঃসন্ধির লক্ষণগুলির পিছনে কাজ করে হরমোনের বদল। কুকুরের ক্ষেত্রেও তাই। হরমোনের নানা ধরনের পরিবর্তন হওয়ার ফলে ৫ থেকে ৮ মাস বয়সের মধ্যে কোনও কোনও কুকুর অবাধ্যও হয়ে যেতে পারে।

কী করা উচিত এই সময়ে? নিউকাসল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, এই সময়ে পোষ্যের মালিককে কিছুটা শান্ত থাকতে হবে। খুব বেশি জোর দেওয়া যাবে না কুকুরকে প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রে। তাতে ওর মেজাজ আরও বিগড়ে যেতে পারে। তবে ৮ মাসের পর কুকুরের এই অবস্থা ক্রমশ কাটতে থাকে। হরমোন আবার থিতু হয়, ফলে মনোজগতে টানাপোড়েনের পরিমাণও কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pet dogs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE