• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সাদা জুতো বর্ষায় নোংরা হয় সহজে, এই সব উপায়ে রাখুন ঝকঝকে

shoe
সাদা জুতোর লোভ জারি থাকুক বর্ষাতেও। ছবি: আইস্টক।

হালফ্যাশানের সাদা জুতোর কদর আবার ফিরে এসেছে। নারী হোক বা পুরুষ, সাদা স্নিকার্স মন জয় করেছে প্রায় সকলেরই। কেবল স্নিকার্সের বেলাতেই নয়, স্কুলের নিয়ম মেনে সাদা জুতো স্পোর্টস শু হিসেবে পরতে হয় শিশুদেরও। কিন্তু এই বর্ষায় সাদা জুতোকে পরিচ্ছন্ন রাখাই দায়। সাদা রং ধরে রাখতে না পারার ভয়ে অনেকেই সাদা জুতো পরতে চান না এই সময়। তবে কিছু নিয়ম মেনে চললে এই বর্ষায় স্নিকার্স বা কেড‌্‌স তার রঙের উজ্জ্বলতা হারাবে না। শুধু পরিষ্কার রাখার ক্ষেত্রে মেনে চলতে হবে কিছু জরুরি বিষয়।

সোল পরিষ্কার: প্রতি দিন বাড়ি ফিরে সাদা কেড্‌স বা স্নিকার্সের সোল থেকে ময়লা পরিষ্কার করে নিন। একটি টুথব্রাশে সাবান-জল দিয়ে ঘষে তুলে দিন সোলে লেগে থাকা কাদা, নোংরা। জুতোর ফিতেও নিয়মিত পরিষ্কার করুন।

জুতোর রং: শিশুদের কেড্‌স বা কিছু বিশেষ মানের স্নিকার্সে রং করা যায়। প্রতি বার জুতো কাচার পর শু কালার করিয়ে নিন। এতে জুতোর রং ফ্যাকাসে হয় না। জুতো চকচকেও হয়।

আরও পড়ুন: পোকামাকড় রুখতে ক্ষতিকর রাসায়নিক কেন? এই সব ঘরোয়া উপায়েই নিস্তার পান সহজে

 কিছুতেই পোশাকের নাছোড় দাগ তুলতে পারছেন না? এ সব ঘরোয়া উপায় হতে পারে মুশকিল আসান

ক্যানভাসের জুতো: ডিটারজেন্ট ও বেকিং সোডার মিশ্রণ ক্যানভাসের সাদা জুতো পরিষ্কার রাখার জন্য খুবই কার্যকর। এক চামচ বেকিং সোডার সঙ্গে দেড় চামচ ডিটারজেন্ট মিশিয়ে জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার জুতো কাচার সরঞ্জাম হিসেবে সেটিই ব্যবহার করুন। প্রথমে জলে ধুয়ে ব্রাশ দিয়ে ঘষে প্রাথমিক ময়লাটুকু তুলে নিন। তার পর এই মিশ্রণ দিয়ে কাচুন জুতো। এর পর হোয়াইটনার বা শু কালার লাগিয়ে নিন জুতো।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন