Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fitness Tips

Fitness: রান্নাঘরেই কাটছে অনেকটা সময়? এই ব্যায়ামগুলো করতে পারেন

রান্নাঘরে কুটনো কুটতে কুটতে মনে হল একটু ব্যায়াম করে নিলে মন্দ কী! স্বচ্ছন্দে করুন এই সব ব্যায়াম

সংসারের কাজের ফাঁকেই ব্যায়াম করুন।

সংসারের কাজের ফাঁকেই ব্যায়াম করুন। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২১ ২১:৫৫
Share: Save:

অফিসের কাজ করছেন, তারই ফাঁকে উঠে এসে বাকি সময়টা কাটছে রান্নাঘরে। আনাজ কোটা থেকে শুরু করে রান্না করা, এই এতখানি সময়ের মধ্যে কিছুটা সময় তো শরীরচর্চাতেও কাজে লাগাতে পারেন! হ্যাঁ, রান্নাঘরের মধ্যেই একটু জায়গা বুঝে আপনি কিন্তু বেশ কয়েকটা ব্যায়াম সেরে ফেলতে পারেন। দিনের মধ্যে অন্তত তিন বেলা খাবার বানাতে আপনাকে রান্নাঘরে বেশ খানিকটা করে সময় তো কাটাতেই হয়। এতে আলাদা করে শরীরচর্চার জন্য সময়ও খুঁজতে হবে না, এদিকে আপনারও কার্যসিদ্ধি হবে।

রান্নাঘরে করা যেতে পারে এই রকম কয়েকটি ব্যায়ামের হদিশ রইল এখানে।

স্কোয়াট

প্রথমে সোজা হয়ে দাঁড়ান। তারপর হাঁটু বেঁকিয়ে হাত অনুভূমিক রেখে আধখানা বসুন এবং উঠুন। এই ভাবে দুই সেট করুন। ব্যায়াম শুরু করেই প্রথমে স্কোয়াট করুন, এতে বেশি জায়গা লাগবে না। এতে হাঁটু, কোমর ও পিঠের পেশি শক্তিশালী হবে।

ওয়াল সিট্‌স

চেয়ারে বসার মতো করে দেওয়ালে ঠেস দিয়ে আধখানা বসুন। ঠিক ভাবে ভারসাম্য পাওয়ার পর গোড়ালি তুলে পা দুটো একটু করে ওঠাতে ও নামাতে থাকুন। এই ভাবে মিনিট দুয়েক করুন এতে শরীরের ভিতরের পেশি ও পায়ের পেশি শক্ত হয়।

কাফ রাইজেস

সোজা দাঁড়ান। তারপর পায়ের গোড়ালি তুলে পায়ের চেটোর উপর শরীরের পুরো ভর দিন। তারপর আবার পা নামিয়ে নিন। এই ভাবে মিনিট পাঁচেক করুন। এটা করার জন্য একদমই জায়গা লাগবে না। প্রয়োজনে আনাজ কাটতে কাটতেও এটা করতে পারেন।

কাউন্টার পুশ-আপ

রান্নাঘরের ভর দেওয়ার জন্য অনেক মার্বেল কিংবা পাথরের ফলক পাবেন। প্রথমে তার উপর হাতের ভর দিন। শরীরটা পিছনে এলিয়ে দিন। এবার মেঝের থেকে শরীরটা আড়াআড়ি কোণে রেখে পুশ-আপ করুন। এতে হাত ও কাঁধের পেশি শক্ত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Fitness Tips Exercise women
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE