Advertisement
১৫ জুলাই ২০২৪
Shah Rukh in Pathan

‘খায়ে জো পাঠান’! ৫৭-এ শাহরুখের এই শরীর কী করে, উত্তর লুকিয়ে ছবির মধ্যেই

বক্স অফিসে পর পর ব্যর্থতা, হাজার বিতর্ক— সব কিছুকে পিছনে ফেলে নতুন রূপে পর্দায় ফিরলেন শাহরুখ খান। বছর ৫৭-এর ‘বাদশা’কে দেখে বিস্মিত হলেন দর্শক। কতটা পরিশ্রম করলে তবে বার্ধক্যের কাছাকাছি এসে ‘পাঠান’ হয়ে ওঠা যায়?

নিজের কাজের প্রতি ভালবাসা আর নিষ্ঠা কতটা দূর নিয়ে যেতে পারে, ৫৭ বছর বয়সেও সে কথা ফের প্রমাণ করে ছাড়লেন শাহরুখ খান।

নিজের কাজের প্রতি ভালবাসা আর নিষ্ঠা কতটা দূর নিয়ে যেতে পারে, ৫৭ বছর বয়সেও সে কথা ফের প্রমাণ করে ছাড়লেন শাহরুখ খান। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১২:২৫
Share: Save:

চার বছর পর ব়ড়পর্দায় শাহরুখ খান। বুধবার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে বহু প্রতীক্ষিত ছবি ‘পাঠান’। হিন্দি ছবি নিয়ে শহর এবং শহরতলি জুড়ে এমন উত্তেজনা শেষ কবে হয়েছিল, মনে করা কঠিন। মুক্তির দিন সকাল থেকেই শাহরুখ ভক্তরা লাইন দিয়েছিলেন শহরের বিভিন্ন প্রেক্ষাগৃহের সামনে।

নিজের কাজের প্রতি ভালবাসা আর নিষ্ঠা কতটা দূর নিয়ে যেতে পারে, ৫৭ বছর বয়সেও সে কথা ফের প্রমাণ করে ছাড়লেন শাহরুখ খান। পরিশ্রম আর অধ্যাবসায়ের লড়াইয়ে তিনি যে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী, তা দেখিয়ে দিলেন শাহরুখ খান। পর্দার পাঠান হয়ে উঠতে দু’বছর শুধু মাথার ঘাম পায়ে ফেলেছেন। ইতিমধ্যেই যাঁরা ‘পাঠান’ দেখেছেন তাঁরা জানেন, পর্দাতেও শাহরুখের চরিত্রটি আদ্যপান্ত ফিটনেস সচেতন। নয়তো ২ ঘণ্টা ২৬ মিনিটের ছবি জুড়ে তিনি শুধু আপেল আর ইয়োগার্ট কেন খাবেন! ছবির একটি দৃশ্যে পাঠানকে ট্রেডমিলে দৌড়তে দেখা গিয়েছে।

দু’বছর রীতিমতো কঠোর শরীরচর্চা করেছেন কিং খান। প্রচুর ওয়েট লিফটিং করেছেন শাহরুখ। প্রথম দিকে লাগাতার সার্কিট ট্রেনিং এবং কার্ডিয়ো ওয়ার্কআউট করতেন। পরের দিকে আরও কঠোর পরিশ্রম করেছেন। একাধিক বার চোট পেয়েও পিছিয়ে যাননি। আর সব মিলিয়ে দু’বছরের এমন অধ্যবসায়ের ফসল, তা প্রত্যেকে পর্দায় দেখতে পাচ্ছেন। শুধু কি শরীরচর্চা? সেই সঙ্গে পাল্লা দিয়ে চলেছে ডায়েটও। তবে সব খেয়েও কী ভাবে এমন নির্মেদ থাকতে হয়, তা শিখতে হয় শাহরুখ খানকে দেখে। ‘পাঠান’-এর শ্যুটিং চলাকালীন খাওয়াদাওয়ায় তেমন কোনও পরিবর্তন আসেনি।

মুক্তির দিন সকাল থেকেই শাহরুখ ভক্তরা লাইন দিয়েছিলেন শহরের বিভিন্ন প্রেক্ষাগৃহের সামনে।

মুক্তির দিন সকাল থেকেই শাহরুখ ভক্তরা লাইন দিয়েছিলেন শহরের বিভিন্ন প্রেক্ষাগৃহের সামনে। ছবি: সংগৃহীত

ডাল তাঁর সব সময়ের প্রিয় খাবার। যে কোনও সময় তিনি একবাটি ডাল খেয়ে নিতে পারেন। ‘পাঠান’ বলে নয়, তাঁর পাতে প্রতি দিন থাকে ডাল, অল্প ভাত। শাহরুখ ভাত খান শুনে অনেকেই অবাক হতে পারেন। ভাত হল ম্যাগনেশিয়ান, ভিটামিন বি-এর সমৃদ্ধ উৎস। খাওয়ার পাতে এক টুকরো পেঁয়াজ না থাকলে রেগে যান। ‘সেদ্ধ ডিম খেতেও পছন্দ করেন তিনি। সকালে শাহরুখের জলখাবারে থাকে কমলালেবুর রস, ভিটামিন ট্যাবলেট আর ডিম সেদ্ধ।

শাহরুখের খাবারদাবার নিয়ে একটি ধারণা ইতিমধ্যেই পোষণ করেন অনেকে। অনেকের মনে হয়, তিনি বোধ হয় সারা দিন উপোস করে থাকেন। বা খেলেও পরিমাণে খুব কম। তাঁরা শুনলে অবাক হবেন, শাহরুখ মাসে এক দিন তন্দুরি রুটি, পাঁঠার মাংস আর তন্দুরি চিকেন খান। দীর্ঘ সময় শরীরচর্চার পর প্রোটিন পাউডার খান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pathan Shah Rukh Khan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE