Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Yoga

Fitness Tips: যোগাসন করার জন্য পাতলা গদি বা ‘ম্যাট’ কিনছেন? তার আগে খেয়াল রাখুন এই বিষয়গুলি

বাজার চলতি অনেক রকমের ‘ম্যাট’ পাবেন। কিন্তু ব্যায়াম করার পাতলা গদি কেনার আগে বেশ কয়েকটি বিষয় মাথায় রাখা দরকার।

কেমন গদিতে ব্যায়াম করবেন?

কেমন গদিতে ব্যায়াম করবেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ১৮:২৫
Share: Save:

শরীর ভাল রাখতে গেলে নিয়মিত ব্যায়াম করতেই হবে। শরীরের ক্লান্তি কাটাতে, মনমেজাজ ভাল রাখতে যোগাসনের কোনও বিকল্পই নেই। কিন্তু কোথায় ব্যায়াম করবেন, সেই নিয়ে অনেকেই চিন্তায় থাকেন। আর সেই কারণেই কিনে ফেলেন ব্যায়াম করার গদি বা ‘ম্যাট’।

কিন্তু সেই গদি বা ‘ম্যাট’ কাজে লাগবে তো? কী করে বুঝবেন কোনটা কাজে লাগবে?

কত মোটা দেখে নিন

যোগাসনের গদি কতটা মোটা দেখে নিন। কারণ তার উপরই নির্ভর করছে আরাম। যদি খুব পাতলা হয়, তা হলে হাঁটু ও গোড়ালিতে চোট লাগতে পারে। আবার খুব মোটা হলেও বেশ কিছু আসন বা ব্যায়ামে সমস্যা হতে পারে। ভারসাম্যেরও অভাব হতে পারে তাতে। আবার ব্যবহার না করার সময় গুটিয়ে রাখতেও সমস্যা হয়। মাঝামাঝি দেখে, প্রায় ১ ইঞ্চির ৮ ভাগের এক ভাগ মোটা ব্যায়ামের গদি কিনুন।

কী দিয়ে তৈরি

গদিটি যেন স্পঞ্জ গোছের উপাদানে তৈরি হয়। এই জাতীয় বেশির ভাগ গদিই পিভিসি (ভিনাইল) দিয়ে তৈরি। এখন রবার দিয়েও তৈরি হচ্ছে। তবে সবচেয়ে ভাল এই ভিনাইলের তৈরি ‘ম্যাট’। ঠিক মতো ব্যবহার করলে ১০-১২ বছর চলে।

গদি কতটা মোটা হলে ভাল?

গদি কতটা মোটা হলে ভাল?

গদি যাতে হড়কে না যায়

ভিনাইলের তৈরি গদি যদি ঠিকমতো পরিষ্কার করে রাখা যায়, তা হলে ব্যায়াম করার সময়ে এটি পিছলে যায় না। এ দিকে খেয়াল রাখা উচিত।

পরিবেশ বান্ধব ‘ম্যাট’

ভিনাইলের গদি পছন্দ না হলে রবার, পাট ও সুতির ‘ম্যাট’ ব্যবহার করতে পারেন। রবার ও পাটের ম্যাট পরিবেশ বান্ধব। ফলে আপনার কারণে পরিবেশের ক্ষতিও হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Tips Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE