Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Fitness: বসলেই বিপদ! ওজন কমাতে দাঁড়িয়ে থাকুন, বলছে গবেষণা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ জুন ২০২১ ১৩:০৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

সারা বছর ধরে ওজন কমানোর জন্য ব্যায়াম, খাদ্যতালিকায় নিয়ন্ত্রণ এ সব কিছুই করলেন। কিন্তু সেই বছরশেষে কয়েক কেজি ওজন বেড়েই গেল। সমস্যাটা হল ওজন ধরে রাখা। ওজন কমিয়ে আপনি যেখানে এসে পৌঁছলেন, মাসকতক যেতে না যেতেই যদি আবার সেখান থেকে কয়েক কেজি বেড়ে যায়! ব্যায়াম বা ডায়েট থেকেই মন উঠে যেতে পারে কিন্তু। ওজন যাতে না বাড়ে তার জন্য কী করবেন? যতক্ষণ পারেন, দাঁড়িয়ে থাকুন। মনে হতে পারে, মজার টিপস। কিন্তু আদতেই তা নয়। সাম্প্রতিক গবেষণা বলছে, দিনের মধ্যে যাঁরা বেশি সময় দাঁড়িয়ে থাকেন, তাঁদের ওজন নিয়ন্ত্রণে থাকে।

ওবেসিটি নিয়ে সম্প্রতি একটি সমীক্ষায় জানা গিয়েছে যে, যাঁদের ওজন কমার পরও ওজন এক থাকে, তাঁরা দিনের মধ্যে খুব কম সময় বসে থাকেন। এক টানা বসে কম্পিউটারে কাজ করলেও বাড়তে পারে ওজন। তাহলে কী করবেন? কম্পিউটারে কাজ থাকলে, কাজের ফাঁকেই ছোট ছোট ব্রেক নিয়ে ঘুরে আসুন। গবেষণা বলছে, ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেন তাঁরাই, যাঁরা সারা দিনে ৩ ঘণ্টারও কম সময় বসেন।

করোনার সময় এমনিতেই আমরা এক জায়গায় বন্দি। তাই ওজনও বাড়ছে হুড়হুড় করে। এর ফলে নানা রকম রোগও দেখা দিচ্ছে শরীরে। টাইপ টু ডায়াবিটিস ও হৃদরোগ যার মধ্যে অন্যতম। বিশেষজ্ঞেরা বলছেন, ওজন বাড়া ঠেকাতে কাজের ফাঁকে উঠে পড়ে একটু হাঁটুন বা বাড়ির কোনও কাজ করুন। তাহলেই অনেকটা উপকার পাবেন। অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে পারছেন না? তাহলে বারে বারে কম সময়ের জন্য বসুন। ওজন থাকবে নিয়ন্ত্রণে!

Advertisement

আরও পড়ুন

Advertisement