Advertisement
০১ মে ২০২৪
Kitchen Hacks

বাটার পর মিক্সির ব্লেডে আটকে থাকা খাবারের আঁশ সহজে পরিষ্কার করবেন কী ভাবে?

মশলা বেটে নেওয়ার পর তার মধ্যে জল দিয়ে রাখেন অনেকেই। তাতে মশলা ভাল করে না-ও ধুয়ে যেতে পারে। ব্লেডের আনাচকানাচে ঢুকে থাকতে পারে।

Five smart ways to deep clean mixer grinder jar at home

মিক্সি পরিষ্কারের সহজ উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৩:১৮
Share: Save:

কাজে বেরোনোর আগে রোজকার মশলা বাটা থেকে স্মুদি বানানো— সবের জন্যই মিক্সি ভরসা। সময় বাঁচে, আবার পরিশ্রমও কম হয়। তবে, কোনও কিছু বেটে নেওয়ার পর মিক্সির ব্লেডের খাঁজে লেগে থাকা পালং শাক, রসুন কিংবা টোম্যাটোর খোসার অংশ আটকে থাকে। তাই মশলা বেটে নেওয়ার পর তার মধ্যে জল দিয়ে রাখেন অনেকেই। তাতে মশলা ভাল করে না-ও ধুয়ে যেতে পারে। ব্লেডের আনাচকানাচে ঢুকে থাকতে পারে। ধনেপাতা বাটতে গিয়ে গত দিনের রসুনের গন্ধও নাকে আসতে পারে। তাই মিক্সি ভাল রাখতে গেলে পরিষ্কারের উপর জোর দেওয়া প্রয়োজন। সামান্য কয়েকটি পদ্ধতি জানা থাকলেই মিক্সি পরিষ্কার করার কাজটি সহজ হয়ে যেতে পারে।

১) তরল সাবান:

মশলা বাটার পর অনেকেই কৌটোর মধ্যে জল দিয়ে ভিজিয়ে রাখেন। এর মধ্যে কয়েক ফোঁটা তরল সাবান যদি দিয়ে যদি এক বার মিক্সি চালিয়ে নিতে পারেন, মিক্সির ব্লেড পরিষ্কার হয়ে যাবে সহজেই। খাবারের দুর্গন্ধ কিংবা অংশ, কিছুই লেগে থাকবে না।

২) গুঁড়ো সাবান:

তরল সাবান না থাকলে মিক্সি পরিষ্কারের কাজে গুঁড়ো সাবানও ব্যবহার করতে পারেন। তার পর জল দিয়ে ধুয়ে নিলেই মিক্সি একেবারে ঝকঝক করবে। তবে, মিক্সির কৌটোর মধ্যে সাবানের গন্ধ থাকতে পারে। তার জন্য কৌটো পরিষ্কার করার পর তার মধ্যে জল ভরে ঘণ্টা তিনেক রেখে দিতে পারেন।

৩) ভিনিগার:

হেঁশেলের আরও একটি উপকারী জিনিস হল ভিনিগার। বেসিন পরিষ্কার করা থেকে বাসনের নাছোড় দাগ— ভিনিগারের ব্যবহার বহুমুখী। মিক্সি পরিষ্কার করতেও ভিনিগার ব্যবহার করতে পারেন। ভিনিগার, লেবুর রস, নুন একসঙ্গে মিশিয়ে মিশ্রণটি মিক্সির মধ্যে দিয়ে ঝাঁকিয়ে নিন। তার পর কিছু ক্ষণ রেখে ধুয়ে নিন। নিমেষে মিক্সি হয়ে উঠবে চকচকে।

Five smart ways to deep clean mixer grinder jar at home

মিক্সি পরিষ্কার করার একটি ঘরোয়া টোটকা হল বেকিং সোডা। ছবি: সংগৃহীত।

৪) বেকিং সোডা:

মিক্সি পরিষ্কার করার আরও একটি ঘরোয়া টোটকা হল বেকিং সোডা। গরম জলে বেকিং সোডা মিশিয়ে মিক্সির জারে ঢেলে কিছু ক্ষণ রেখে দিন। মিনিট দশেক পরে একটি ব্রাশ দিয়ে ঘষে নিন। দাগ এবং দুর্গন্ধ, দুই-ই চলে যাবে।

৫) পাতিলেবুর খোসা:

দ্রুত ময়লা আর জীবাণু তাড়াতে পাতিলেবুর খোসার জুড়ি মেলা ভার। মিক্সি পরিষ্কার করতে লেবুর খোসা কাজে আসতে পারে। মিক্সির জারটি প্রথমে গরম জলে ধুয়ে নিন। তার পর লেবুর খোসা দিয়ে মিক্সির ভিতরটি ভাল করে ঘষে নিন। এতে শুধু মিক্সির দাগ নয়, গন্ধও চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE