Advertisement
১৪ জুলাই ২০২৪
Air Fryer Utilities

প্রায় তেল ছাড়া ভাজাভুজি তো করেনই, আর কী কী করা যায় এয়ার ফ্রায়ারে?

এয়ার ফ্রায়ারে ভাজাভুজি করা সহজ, তা জানেন। তবে শুধু ভাজার জন্য এত টাকা দিয়ে এয়ার ফ্রায়ার কেনা উচিত হবে না মনে করছেন। এই যন্ত্র দিয়ে আর কোন কোন রান্না করতে পারেন?

Five things you can do with an air fryer

এয়ার ফ্রায়ার কিন্তু অনেক কাজের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫৮
Share: Save:

অল্প তেলে রান্না করার জন্য একটা সময়ে ননস্টিক বাসনের খুব রমরমা ছিল। তবে দিন দিন প্রযুক্তি উন্নত হচ্ছে। অল্প তেল থেকে প্রায় তেল ছাড়া খাবার তৈরি করতে ননস্টিকের জায়গা কেড়ে নিচ্ছে আধুনিক ‘এয়ার ফ্রায়ার’। সামনেই বিবাহবার্ষিকী। তাই খুব সুন্দর একটা এয়ার ফ্রায়ার কিনবেন বলে স্থির করেছেন। তবে সমস্যা হল, এয়ার ফ্রায়ারে ভাজাভুজি করা সহজ, তা জানেন। তবে শুধু ভাজার জন্য এত খরচ করা কি উচিত হবে? রন্ধনশিল্পীরা বলছেন শুধু ভাজা নয়, এই যন্ত্রের সাহায্যে রাঁধা যায় অনেক খাবার।

১) বেকিং:

কুকি, কাপ কেক থেকে মাফিন— তৈরি করতে তেল, মাখন লাগে প্রচুর পরিমাণে। সেই তেল বা মাখনের পরিমাণে লাগাম টানলে আবার খাবারের স্বাদ নষ্ট হবে। স্বাদ এবং স্বাস্থ্য ভাল রাখতে এয়ার ফ্রায়ার যন্ত্রটি কাজে লাগাতে পারেন।

২) ভাজাভুজি:

সাধারণ আলু, বেগুন, মাছ ভাজার পাশাপাশি হালফ্যাশনের মুখরোচক চিকেন উইংগ্‌স তৈরি করে ফেলতে পারেন এই যন্ত্রের সাহায্যে। শীত হোক বা বর্ষা— চায়ের সঙ্গে জমে যাবে স্বাস্থ্যকর ‘টা’।

৩) স্টেক:

রেস্তরাঁর মতো স্টেক বাড়িতে বানানোর অনেক হ্যাপা। তবে রন্ধনশিল্পীরা বলছেন, প্রিহিটেড এয়ার ফ্রায়ারে কিন্তু রসালো চিকেন স্টেকও বানানো যায়।

Five things you can do with an air fryer

মুখরোচক চিকেন উইংগ্‌স তৈরি করে ফেলতে পারেন এয়ার ফ্রায়ারের সাহায্যে। ছবি: সংগৃহীত।

৪) শুকনো ফল:

একসঙ্গে অনেকখানি ফল কিনে ফেলেছেন। বেশি দিন ফল ফ্রিজ়ে রাখলেও তো নষ্ট হয়ে যাবে! তা হলে কী করবেন? আঙুর, কিউই, স্ট্রবেরির মতো ফল কিন্তু এয়ার ফ্রায়ারে শুকিয়ে নিতে পারেন। কোনও রকম প্রিজ়ারভেটিভ ছাড়াই এই ফলগুলি দীর্ঘ দিন ভাল থাকতে পারে।

৫) সেদ্ধ নয়, রোস্ট:

স্বাস্থ্যসচেতন, তাই বেশির ভাগ সময়েই কম তেলে ভাজা, সেঁকা কিংবা সেদ্ধ খাবারই খান। একঘেয়ে খাবার তো রোজ খেতে ভাল লাগে না! তাই স্বাদ বদল করতে সেদ্ধ খাবারেই দিতে পারেন রোস্টের টুইস্ট। এয়ার ফ্রায়ার সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Kitchen Hacks Air Fryer Utilities
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE