Advertisement
০৫ মে ২০২৪
Cooking Tips

বাড়িতে মাটির হাঁড়িতে ‘চম্পারণ মাংস’ বানাবেন? সঠিক কায়দা না জানলেই মুশকিলে পড়বেন

মাটির পাত্রে রান্না করলে খাবারে আলাদা মাত্রা যোগ হয়। আপনি চাইলে বাড়িতেও এই পদ বানিয়ে ফেলতে পারেন। কিন্তু এই ধরনের পাত্র ব্যবহার করার জন্য জানতে হবে হবে সঠিক কায়দা।

Five tips you should follow while clay pot cooking.

মাটির পাত্রে রান্নার আগে জানতে হবে সঠিক কায়দা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৮:৪১
Share: Save:

বিহারের জনপ্রিয় খাবার হল চম্পারণ মিট। তবে এখন কলকাতাবাসীর কাছেও এই পদের জনপ্রিয়তা বেড়েছে। মাটির পাত্রে মাংসের সঙ্গে সর্ষের তেল, গোটা মশলা, পেঁয়াজ, রসুন, গুঁড়ো মশলা মিলিয়ে ঢিমে আঁচে রান্না করা হয় এই পদটি। মাটির পাত্রে রান্না করা হয় বলে এই খাবারের স্বাদে আলাদা মাত্রা যোগ হয়। আপনি চাইলে বাড়িতেও এই পদ বানিয়ে ফেলতে পারেন। কিন্তু এই ধরনের পাত্র ব্যবহার করার জন্য জানতে হবে হবে সঠিক কায়দা।

মাটির মধ্যে থাকে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম এবং সালফার। হাঁড়িতে রান্না করলে খাবারের সঙ্গে এই খনিজগুলি যুক্ত হয়। তা ছাড়া, কম তেলও লাগে মাটির পাত্রে রান্না করলে। তাই রান্না হয় স্বাস্থ্যকর। মাটির হাঁড়িতে রান্না করার সময় কী কী বিষয় মাথায় রাখবেন?

১) সবার আগে মাটির হাঁড়িটি আগে পরিষ্কার করে নেওয়া জরুরি। খানিকটা শুকনো আটা হাতে নিয়ে ভাল ভাবে তা পাত্রের গায়ে মাখিয়ে নিতে হবে। ভাল ভাবে সেই পাত্র এ বার ঘষলে আলগা মাটি বেরিয়ে আসবে। সরে যাবে ধুলোবালিও।

২) তার পর জল গরম করে অন্তত ৮ থেকে ১০ ঘণ্টা মাটির হাঁড়িটি ভিজিয়ে রাখতে হবে। এত ক্ষণ জলে ভিজিয়ে রাখলে জল শুষে নেয় হাঁড়ি। এতে রান্না করতে সুবিধা হয়। ঘণ্টা দশেক পরে পাত্রটিতে জল ভরে নিয়ে গ্যাসে বসান। জল ফুটে গেলে তা ফেলে দিন। পাত্র শুকিয়ে নিয়ে রেখে দিন। রান্নার জন্য এখন তা তৈরি।

৩) মাটির পাত্রে রান্না করার সময় গ্যাসের আঁচ সম্পর্কে সচেতন হতে হবে। খুব বেশি চড়া আঁচে মাটির হাঁড়িতে রান্না করা যাবে না।

৪) মাটির পাত্রে রান্না করার সময় কাঠের হাতা-খুন্তি ব্যবহার করাই শ্রেয়। স্টিলের হাতা ব্যবহার করলে হাঁড়ি ভেঙে যাওয়ার সম্ভাবনা প্রবল।

৫) গ্যাসের আঁচ থেকে নামিয়ে মাটির পাত্রটি কখনই খুব বেশি ঠান্ডা জায়গায় রাখা যাবে না। তা হলে পাত্রটি ভেঙে যেতে পারে। ভেজা তোয়ালের উপর মাটির গরম পাত্র রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Clay Pot cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE