Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sattu

নিয়মিত ছাতুর শরবত খেলে ভাল থাকবে ত্বক, বাড়তে পারে হজমের ক্ষমতা

ফাইবারের কারণেই ছাতু কোলেস্টেরল কমায়। রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তাই চিকিৎসকরা অবস্থা বুঝে অনেককেই নিয়মিত ছাতুর শরবত খাওয়ার পরামর্শ দেন।

ছাতুর অনেক গুণ।

ছাতুর অনেক গুণ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২১ ১১:৫৬
Share: Save:

গত বছর এপ্রিল মাসে লকডাউন চলাকালীন ইনস্টাগ্রামে ছাতুর শরবত খাওয়ার ছবি দিয়েছিলেন অভিনেতা আয়ুষ্মান খুরানা। খালি গায়ে তাঁর সেই ছবি মুহূর্তে ভাইরাল হয়ে যায় নেটমাধ্যমে। একই সঙ্গে ছাতুর গুণগান শুরু হয়। কিন্তু আয়ুষ্মানের সেই সুঠাম শরীরের পিছনে ভূমিকা থাক বা না-থাক, ছাতু যে রীতিমতো উপকারী, তা বলছেন পুষ্টিবিদরা।

ছাতুর উপকারিতা

হজমের জন্য ভাল: এতে প্রচুর ফাইবার থাকে। তাই ছাতু হজমের জন্য খুবই ভাল। কোষ্ঠকাঠিন্য এবং পেটের অন্য বহু সমস্যার সমাধান আছে ছাতুতেই।

কোলেস্টেরল কমায়: ফাইবারের কারণেই ছাতু কোলেস্টেরল কমায়। রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তাই চিকিৎসকরা অবস্থা বুঝে অনেককেই নিয়মিত ছাতুর শরবত খাওয়ার পরামর্শ দেন। এতে হৃদরোগের আশঙ্কা কমে।

রক্তে চিনির মাত্রা কমায়: ছাতুতে প্রচুর উদ্ভিজ্জ প্রোটিন আছে। একই সঙ্গে এটি গ্লাইসেমিক ইনডেক্সে বেশ তলার দিকে। ফলে এটি রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে। চিকিৎসকরা তাই ডায়াবিটিসের রোগীদের ছাতুর শরবত খাওয়ার পরামর্শ দেন।

চুল ভাল রাখে: ছাতুতে থাকা নানা ভিটামিন ও খনিজের কারণে এটি ত্বকের উপকার করে। নিয়মিত ছাতুর শরবত খেলে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে। তা ছাড়া চুলের পুষ্টিও হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Diet Sattu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE