Advertisement
০৯ মে ২০২৪
sleep

যে দেশের মানুষ সবচেয়ে বেশি ঘুমান, সে দেশ সবচেয়ে সুখের, বলছে সমীক্ষা

এই নিয়ে পর পর ৪ বার এই তালিকার শীর্ষে রয়েছে স্ক্যান্ডিনেভিয়ার দেশ ফিনল্যান্ড।

যাঁরা বেশি ঘুমান, তাঁরাই কি সবচেয়ে খুশি?

যাঁরা বেশি ঘুমান, তাঁরাই কি সবচেয়ে খুশি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২১ ১৯:৫৮
Share: Save:

ঘুমের সঙ্গে আনন্দের সম্পর্ক আছে কি? হালের এক পরিসংখ্যান এমনই ইঙ্গিত দিচ্ছে। দেখা গিয়েছে, পৃথিবীর সবচেয়ে খুশি দেশের নাগরিকেরাই সবচেয়ে বেশি ঘুমান।

হালে প্রকাশ হয়েছে গত বছরের ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস ইনডেক্স’। এই নিয়ে পর পর ৪ বার এই তালিকার শীর্ষে রয়েছে স্ক্যান্ডিনেভিয়ার দেশ ফিনল্যান্ড। একই সঙ্গে দেখা গিয়েছে, সারা পৃথিবীর মধ্যে এই দেশের নাগরিকরাই সবচেয়ে বেশি ঘুমান।

‘স্লিপস্কোর ল্যাব’ নামের এক বেসরকারি প্রতিষ্ঠান তাদের মোবাইল অ্যাপের মাধ্যমে একটি সমীক্ষা চালিয়েছে বিভিন্ন দেশের নাগরিকদের ঘুমের উপর। তাতেই উঠে এসেছে, ফিনল্যান্ডের নাগরিকদের ঘুমের বৃত্তান্ত। দেখা গিয়েছে, এই দেশের নাগরিকরাই সবচেয়ে বেশি ঘুমান।

পরিসংখ্যান বলছে, ফিনল্যান্ডের মানুষ গড়ে প্রতি রাতে ৭ ঘণ্টা ৫ মিনিট ঘুমান। ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস ইনডেক্স’-এ জাপানের স্থান বেশ তলার দিকে। পরিসংখ্যান বলছে, সেখানকার নাগরিকরা গড়ে প্রতি রাতে ৬ ঘণ্টা ২৩ মিনিট ঘুমান। এ থেকেই মনোবিদদের একাংশের দাবি, ঘুমের সঙ্গে সরাসরি সম্পর্ক আছে ভাল থাকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sleep Happiness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE