Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Stroke: অনেক ক্ষণ ঘুমোলে কি স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়? দিনে কত ক্ষণ ঘুমোনো উচিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ অক্টোবর ২০২১ ২০:০৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সময় পেলেই টুক করে ঘুমিয়ে পড়েন? শান্তিতে ঘুমোতে পারলে কি আপনি সবচেয়ে বেশি খুশি হন? জেনে রাখুন, বেশি ঘুম ডেকে আনতে পারে ঘোর বিপদ। অনেকেই হয়তো জানেন না, কিন্তু হালের গবেষণা বলছে, বেশি ঘুমোলে নানা রকম শারীরিক জটিলতা হতে পারে। এমনকি, স্ট্রোক পর্যন্ত হতে পারে।

যে কোনও প্রাপ্তবয়স্কের প্রত্যেক দিন ৮ থেকে ৯ ঘণ্টা ঘুমের প্রয়োজন। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে হজমশক্তি, স্মৃতিশক্তি, হৃদ্‌যন্ত্র, এবং আরও নানা শারীরিক পক্রিয়ায় ব্যাঘাত ঘটে। শরীরের ক্লান্তি দূর করার জন্য এবং পর দিনের কাজের স্ফূর্তি সঞ্চয় করতে সাহায্য করে এই ঘুমই। কিন্তু দিনে ৯ ঘণ্টার বেশি যাঁরা ঘুমোন, গবেষণায় দেখা গিয়েছে, তাঁদের স্ট্রোক হওয়ার সম্ভাবনা ৮৫ শতাংশ পর্যন্ত বেড়ে যাচ্ছে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


মস্তিষ্কে যখন রক্ত চলাচল কোনও কারণে বন্ধ হয়ে যায়, বা কমে যায়, তখনই স্ট্রোক হয়ে থাকে। অনেক সময়ে তার বাইরে কোনও রকম উপসর্গ টেরও পাওয়া যায় না। বেশি ঘুমের সঙ্গে স্ট্রোক হওয়ার সরাসরি কী রকম যোগ রয়েছে, তা অবশ্য এখনও পর্যন্ত স্পষ্ট ভাবে বোঝা যায়নি এই গবেষণাগুলিতে। তবে দেখা গিয়েছে, যাঁরা বেশি ঘুমোন, তাঁদের শরীরে কোলেস্ট্রেরলের মাত্রা বেড়ে যাওয়া বা স্থূলতার মতো সমস্যা দেখা দিচ্ছে। এমনকি, মানসিক অবসাদও বেশি ঘুমের কারণে হতে পারে। এই সব রোগই স্ট্রোক হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

আরও পড়ুন

Advertisement