Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sleeping

Stroke: অনেক ক্ষণ ঘুমোলে কি স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়? দিনে কত ক্ষণ ঘুমোনো উচিত

যে কোনও প্রাপ্তবয়স্কের দিনে অন্তত ৮-৯ ঘণ্টা ঘুমের প্রয়োজন। কিন্তু তার চেয়ে বেশি ঘুমোলে হতে পারে বিপদও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২১ ২০:০৬
Share: Save:

সময় পেলেই টুক করে ঘুমিয়ে পড়েন? শান্তিতে ঘুমোতে পারলে কি আপনি সবচেয়ে বেশি খুশি হন? জেনে রাখুন, বেশি ঘুম ডেকে আনতে পারে ঘোর বিপদ। অনেকেই হয়তো জানেন না, কিন্তু হালের গবেষণা বলছে, বেশি ঘুমোলে নানা রকম শারীরিক জটিলতা হতে পারে। এমনকি, স্ট্রোক পর্যন্ত হতে পারে।

যে কোনও প্রাপ্তবয়স্কের প্রত্যেক দিন ৮ থেকে ৯ ঘণ্টা ঘুমের প্রয়োজন। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে হজমশক্তি, স্মৃতিশক্তি, হৃদ্‌যন্ত্র, এবং আরও নানা শারীরিক পক্রিয়ায় ব্যাঘাত ঘটে। শরীরের ক্লান্তি দূর করার জন্য এবং পর দিনের কাজের স্ফূর্তি সঞ্চয় করতে সাহায্য করে এই ঘুমই। কিন্তু দিনে ৯ ঘণ্টার বেশি যাঁরা ঘুমোন, গবেষণায় দেখা গিয়েছে, তাঁদের স্ট্রোক হওয়ার সম্ভাবনা ৮৫ শতাংশ পর্যন্ত বেড়ে যাচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মস্তিষ্কে যখন রক্ত চলাচল কোনও কারণে বন্ধ হয়ে যায়, বা কমে যায়, তখনই স্ট্রোক হয়ে থাকে। অনেক সময়ে তার বাইরে কোনও রকম উপসর্গ টেরও পাওয়া যায় না। বেশি ঘুমের সঙ্গে স্ট্রোক হওয়ার সরাসরি কী রকম যোগ রয়েছে, তা অবশ্য এখনও পর্যন্ত স্পষ্ট ভাবে বোঝা যায়নি এই গবেষণাগুলিতে। তবে দেখা গিয়েছে, যাঁরা বেশি ঘুমোন, তাঁদের শরীরে কোলেস্ট্রেরলের মাত্রা বেড়ে যাওয়া বা স্থূলতার মতো সমস্যা দেখা দিচ্ছে। এমনকি, মানসিক অবসাদও বেশি ঘুমের কারণে হতে পারে। এই সব রোগই স্ট্রোক হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sleeping Health Tips Brain Stroke Sleep Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE