Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pregnant Woman

Health Tips: মা হতে চলেছেন? অন্তঃসত্ত্বা অবস্থায় কয়েকটি কাজ একেবারেই করবেন না

গর্ভাবস্থায় সব মহিলাকেই বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। এই অবস্থায় খাওয়াদাওয়া থেকে বিশ্রাম, সবকিছুরই একটি নির্দিষ্ট সময় থাকা জরুরি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ১৬:০৯
Share: Save:

হবু মায়েদের বেশ কিছু বিধি-নিষেধ মেনে চলতে হয়। কোন সময়ে খাবেন, কী খাবেন থেকে শুরু করে কতটা বিশ্রাম নেওয়া জরুরি— সবকিছুই এই তালিকার মধ্যে পড়ে। তা সত্ত্বেও কয়েকটি বিষয় নিয়ে সচেতনতা না থাকায়, ভুলবশত সেই কাজগুলি অনেক মহিলাই করে ফেলেন।

মদ্যপান
গর্ভাবস্থায় ভুল করেও মদ্যপান করবেন না। অনেকেই বলে থাকেন কম পরিমাণে মদ্যপান করলে শরীরে তেমন কোনও ক্ষতি হয় না। কিন্তু চিকিৎসকেরা এ সময়ে মদ্যপান করার পক্ষে একেবারেই সায় দিচ্ছেন না।

ধুলোময়লা পরিষ্কার
অন্তঃসত্ত্বারা ধুলোময়লা থেকে যতটা দূরে থাকতে পারবেন, ততটাই তাঁদের জন্য ভাল।তাই বলে নিজে বাড়ি পরিষ্কার করার কথা ভাববেন না। কারণ ধুলোময়লা থেকে অ্যালার্জি হতে পারে। তা মা ও শিশু, দু’জনের পক্ষেই হতে পারে ক্ষতিকর।

সবচেয়ে ভাল উপকার পাবেন নিয়মিত যোগ অভ্যাস করলে।

সবচেয়ে ভাল উপকার পাবেন নিয়মিত যোগ অভ্যাস করলে।

অতিরিক্ত শরীরচর্চা
হবু মায়ের শরীরসচল রাখতে নিয়মিত শরীরচর্চা করা জরুরি। তবে সেটা বেশিমাত্রায় করবেন না। এ সময়ে কোনও ধরনের কষ্টকর ব্যায়াম করার প্রয়োজন নেই। সবচেয়ে ভাল উপকার পাবেন নিয়মিত যোগ অভ্যাস করলে। তবে শরীরচর্চা করার আগে একবার চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

গরম জলে স্নান
উষ্ণ গরম জলে বাথটবে দীর্ঘক্ষণ গা ডুবিয়ে বসে থাকতে ভালবাসেন? গর্ভাবস্থায় কিন্তু এই অভ্যাস ছাড়তে হবে। কারণ উষ্ণ জলের সংস্পর্শে এলে শরীরের তাপমাত্রা বাড়ে। এর ফলে গর্ভস্থ শিশুর ক্ষতি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pregnant Woman Mother Care Health Pregnancy Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE