Advertisement
০৮ মে ২০২৪
Alternative of Cheese

চিজ় ভালবাসেন অথচ খেলেই পেট ভার হয়? চিজ়ের বিকল্প কিছু আছে?

চিজ় খেয়ে অনেকেরই তাই পেটের নানা গোলমাল হয়। পেটের গোলমালের ভয়ে তাই বলে চিজ় খাবেন না? চিজ়ের কিছু বিকল্প রয়েছে।

Symbolic Image.

চিজ়ের বিকল্প হতে পারে। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ১১:৫৯
Share: Save:

একঘেয়ে স্বাদের খাবারও সুস্বাদু হয়ে উঠতে পারে চিজ়ের ছোঁয়ায়। আট থেকে আশি— চিজ় খেতে ভালবাসেন অনেকেই। কিন্তু ওজন বেড়ে যাওয়ার ভয়ে চিজ় থেকে দূরে থাকেন কেউ কেউ। তবে শুধু তো ওজন নয়, হজমের গোলমালের নেপথ্যেও রয়েছে চিজ়। কারণ চিজ় সহজে হজম হতে চায় না। চিজ় খেয়ে অনেকেরই তাই পেটের নানা গোলমাল হয়। পেটের গোলমালের ভয়ে তাই বলে চিজ় খাবেন না? চিজ়ের কিছু বিকল্প রয়েছে। সেগুলি খেলে একই রকম স্বাদ পাবেন, আবার শরীরও ভাল থাকবে।

পিস্টো সস্

চিজ়ের মতো দেখতে নয় একেবারেই। তবে স্বাস্থ্যকর এবং সুস্বাদুও বটে। পিস্টো তৈরি হয় মূলত তুলসি, রসুন, এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল এবং পাইন নাটস দিয়ে। এই সসের স্বাদ জিভে লেগে থাকে আজীবন। এটা খেতে অনেকটা ক্রিমের মতো। তবে খানিকটা লেবুর রস উপর থেকে ছড়িয়ে দিলে স্বাদ আরও বেড়ে যায়।

হামাস

চিজ়ের অন্যতম বিকল্প হতে পারে হামাস। স্বাদেও দারুণ, সঙ্গে স্বাস্থ্যকরও। হামাস দিয়ে বানিয়ে নিতে পারেন লোভনীয় স্যান্ডউইচ, পিৎজ়। হামাস দিয়ে বানাতে পারেন ছোলার সুস্বাদু পদও। হামাসের মধ্যে ছোলা দিয়ে রাতভর ভিজিয়ে রাখুন। তার পর সেটি মিক্সিতে ঘুরিয়ে একটা থকথকে মিশ্রণ বানিয়ে নিন। তার পর অলিভ অয়েল, নুন, লেবুর রস এবং রসুন কুচি দিয়ে নেড়ে নিলেই বেশ ভাল একটা মিল তৈরি হবে।

জুচিনি চিজ়

এমনি চিজ় খেয়ে পেটভার হলে জুচিনি চিজ় খেতে পারেন। স্বাদ এবং স্বাস্থ্য দুইয়ের-ই যত্ন নেয় এই চিজ়। নানা বিদেশি শৌখিন রান্নায় এটি ব্যবহার করা হয়। এমনি সাধারণ রান্নার স্বাদও অতুলনীয় করে তুলতেও রান্নায় জুচিনি চিজ় ব্যবহার করতে পারেন। খেতে মন্দ লাগবে না। আবার পেটেরও সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cheese Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE