Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

Healthy Diet: কোন খাবারে লুকিয়ে আছে অতিরিক্ত চিনি? জেনে নিন তিনটি নাম

এমন অনেক খাবার আছে যাতে চিনির পরিমাণ কম বলেই মনে হয়। তবে সত্য আসলে অনেক কঠিন।

নিজস্ব চিত্র
কলকাতা ২৭ জুন ২০২১ ২২:২৯
অনেক খাবারেই লুকিয়ে থাকে অতিরিক্ত পরিমাণ চিনি।

অনেক খাবারেই লুকিয়ে থাকে অতিরিক্ত পরিমাণ চিনি।
ফাইল চিত্র

স্বাস্থ্যকর খাবার খাওয়ার ইচ্ছা সকলেরই থাকে কমবেশি। তবে জিভ সঙ্গ দেয় না অনেক ক্ষেত্রে। স্বাস্থ্য আর স্বাদ যে সব খাবারে বেশি, তার জনপ্রিয়তা পৌঁছয় পৃথিবীর এক প্রান্ত থেকে আর এক প্রান্ত পর্যন্ত। কিন্তু জেনে রাখা জরুরি, আপাত ভাবে যত রকম খাদ্য নিষ্পাপ মনে হয়, সব ক’টি তেমন নয়।

এমন অনেক খাবার আছে যাতে চিনির পরিমাণ কম বলেই মনে হয়। তবে সত্য আসলে অনেক কঠিন। কোন কোন খাবার নিয়ে এমন ধন্দ কাটিয়ে ফেলা জরুরি? জেনে নিন কয়েকটির নাম।

১) প্রাতরাশে নানা স্বাদের ইয়োগার্টের মতো সুখাদ্য আর কতই বা আছে! দিব্যি একটা সিরিয়েলের সঙ্গে খেয়ে নেওয়া যায়। স্বাস্থ্যের কথা ভেবে ভেবে দিন কাটাতে হয় না। কিন্তু ইয়োগার্টে থাকে যথেষ্ট পরিমাণ চিনি।

Advertisement

২) টোম্যাটো সসও তেমন আর একটি খাদ্য। মনে হয়, সামান্যই তো ব্যবহার করছেন। কিন্তু এতে থাকে অতিরিক্ত পরিমাণ চিনি। ফলে কয়েক ফোঁটাও কম ক্ষতিকর নয়।

৩) স্যালাড ড্রেসিং খেলে কে বা বলবে এতে একটুও চিনি দেওয়া আছে! স্বাদে বিশেষ মিষ্টি ভাব থাকে না। কিন্তু যদি কথায় কথায় স্যালাড ড্রেসিং খেতে ইচ্ছা করে, তবে কারণটি এখন আপনার জানা রইল।

গবেষকেরা বলেন, এই তিনটি খাবারে চিনি থাকে লুকিয়ে। মানে জিভে সরাসরি মিষ্টি ভাব বিশেষ ধরা পড়ে না। কিন্তু ভিতরে থাকে অনেকটা পরিমাণ চিনি।

আরও পড়ুন

Advertisement