Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied

লাইফস্টাইল

একঘেয়ে খাবারে অরুচি? স্বাদবদলে শীতে মুখরোচক ‘হেলদি প্রাতরাশ’

নিজস্ব প্রতিবেদন
২১ নভেম্বর ২০১৭ ১১:৩২
প্রতি দিন একই ধরনের প্রাতরাশ করতে করতে ক্লান্ত? মুখ বদলাতে চান? শীতের মরসুমে কিছু মুখরোচক চটপটে খাবার ভাল লাগে। তবে স্বাস্থ্যের দিকেও নজর রাখতে হবে। গ্যালারির পাতায় রইল কিছু স্বাস্থ্যকর এবং মুখরোচক খাবারের সন্ধান।

ভেজিটেবল উপমা: দিনের শুরুটা করতে পারেন ভেজিটবল উপমা দিয়ে। সব্জি দিয়ে বানানো এই ডিস যেমন ওজন কমাতে সাহায্য করে, তেমনি এর মধ্যে রয়েছে ফাইবার যা সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন।
Advertisement
উপমা: এই দক্ষিণী খাবার দিয়ে প্রাতরাশ সারতে পারেন। স্বাদ আনতে সম্বর দিয়ে উপমা খেয়ে দেখতে পারেন। সারা দিন তরতাজা থাকবেন।

থেপলা: আটা, কসুরি মেথি এবং কারিপাতা সহযোগে বানানো এই গুজরাতি খাবার দিনের শুরুতে মন্দ লাগবে না। খেয়ে দেখতে পারেন, স্বাস্থ্যের জন্য বেশ ভাল।
Advertisement
স্প্রাউট স্যালাড: সিদ্ধ ডিম, সব্জি দিয়ে বানানো এই স্যালাড ডায়েট তালিকায় অনায়াসেই রাখতে পারেন। এই স্যালাডে পর্যাপ্ত পরিমাণে ফাইবার, ভিটামিন এবং মিনারেল রয়েছে যা আপনার স্বাস্থ্যের জন্য খুবই উপযোগী।

পোহা: প্রাতরাশে পোহা খুবই উপকারী। মহারাষ্ট্রে এই খাবারের খুব চল রয়েছে। পোহাতে প্রচুর পরিমাণ ফাইবার এবং প্রোটিন রয়েছে। স্বাস্থ্যের জন্যও ভাল।

পনির ভুজিয়া: শীতের সকালে এই প্রাতরাশ খুবই মুখরোচক। যারা একটু চটপটে খাবার পছন্দ করেন, রুটি বা পরোটা দিয়ে কম তেলে ভাজা পনির ভুজিয়া খেয়ে দেখতে পারেন, মন্দ লাগবে না। তা ছাড়া পনিরে প্রচুর পরিমাণ প্রোটিনও রয়েছে।

মশলা ওমলেট: সুষম খাদ্য হিসেবে ডিমের তো নাম রয়েছেই। একটি ডিমে প্রায় ৬ গ্রাম প্রোটিন রয়েছে। একটু অন্য স্বাদ পেতে, পেঁয়াজ, টোম্যাটো, ক্যাপসিকাম দিয়ে বানিয়ে ফেলুন মশলা ওমলেট। প্রাতরাশে মন্দ নয়।

ইডলি সম্বর: স্বাস্থ্যকর ডায়েট তালিকায় এই দক্ষিণী খাবার তার জায়গা পাকা করে নিয়েছে। ইডলি যেমন মুখরোচক, তেমনি এর মধ্যে প্রোটিন, ফাইবার, ভিটামিন ও মিনারেল রয়েছে। যারা প্রাতরাশে ফল খেয়ে ক্লান্ত, ইডলি খেয়ে দেখতেই পারেন।

আলু, পালং পুরী: আলু এবং পালং শাকের পুর দিয়ে তৈরি এই পুরী শীতের সকালে আলাদা আমেজ নিয়ে আসে। তা ছাড়া, পালং-এ প্রচুর ফাইবার রয়েছে যা ওজন কমাতে সাহায্য করে।