×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

টুকটাক খিদে মেটানোর স্বাস্থ্যকর উপায়

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ এপ্রিল ২০২১ ১৫:২৩
স্বাস্থ্যকর খাবার বেছে নিলে খিদেও মিটবে, আবার ওজন নিয়ে ভাবতেও হবে না।

স্বাস্থ্যকর খাবার বেছে নিলে খিদেও মিটবে, আবার ওজন নিয়ে ভাবতেও হবে না।

বাড়ি থেকেই ল্যাপটপে কাজ করছেন আর সারাক্ষণ মুখ চলছে? এদিকে ওজনও বেড়ে চলেছে বলে চিন্তিত? কী খাচ্ছেন সেদিকে একটু নজর দিলেই কিন্তু এই সমস্যার সমাধন করা সম্ভব। চপ-সিঙাড়া-চিপ্‌স না খেয়ে যদি একটু স্বাস্থ্যকর খাবার বেছে নেন, তাহলেও খিদেও মিটবে, আবার ওজন নিয়ে ভাবতেও হবে না।

ড্রাই ফ্রুট খিদে পেলেই আমরা চানাচুড় বা কেক খাওয়ার কথা ভাবি। কিন্তু তার বদলে হাতের কাছে নানা রকম ড্রাই ফ্রুটের শিশি রাখুন। বাদাম, কাজু, পেস্তা, আখরোট, আমন্ড খেতে পারেন। একটু মিষ্টি কিছু খেতে ইচ্ছে করলে খেজুর বা ড্রায়েড বেরিও খেতে পারেন। পেট তাড়তাড়ি ভরে যাবে।

সেদ্ধ ডিম ডিমের মতো পুষ্টিকর অথচ চটজলদি খাবার খুব কম রয়েছে। খিদে পেলে ডিম সেদ্ধ করে খেয়ে নিন। ক্যালশিয়াম, প্রোটিনের মতো নানা রকম জরুরি পুষ্টিকর উপাদানে ভরপুর ডিম। তাই এর চেয়ে স্বাস্থ্যকর স্ন্যাক আর পাবেন না।
পিনাট বাটার দিয়ে ফল আপেল বা কলা খেতে পারেন খিদে পেলে। কিন্তু এগুলো শুধু খেতে অনেকেরই ভাল লাগে না। তাই চিনে বাদাম বা আমন্ড দিয়ে তৈরি মাখন লাগিয়ে খেতে পারেন। এগুলো বাজারে অনেক দোকানেই এখন পেয়ে যাবেন। তবে কোনও রকম বাড়তি চিনি ছাড়া যদি এগুলো চান, তবে বাড়িতেই বানিয়ে নিতে পারেন। ইউটিউবে প্রচুর ভিডিও রয়েছে যেগুলো দেখে সহজেই বানিয়ে ফেলতে পারবেন বাড়িতে।

বেরি দেওয়া গ্রিক ইয়োগার্ট মিষ্টি খেতে যাঁরা ভালবাসেন, তাঁরা কাজের ফাঁকে টুকটাক কেক, চকোলেট, কুকি খেয়ে ফেলেন। যাঁরা ওজন কমাতে চান, তাঁদের জন্য এই অভ্যেস খুবই ক্ষতিকর। বেশি পরিমাণে সুগার স্বাস্থ্যের পক্ষেও ভাল নয়। তাই মিষ্টির বদলে বেছে নিন গ্রিয় ইয়োগার্ট। গরমকালে আম-জামের মতো ফল দিয়ে খেতে পারেন। তা ছাড়া ড্রাই স্ট্রবেরি বা ক্র্যানবেরি দিয়ে খেলেও মিষ্টির দুঃখ কিছুটা ভুলে যাবেন।

ডার্ক চকোলেট যাদের একদমই মিষ্টি ছাড়া চলে না তারা দিনে এক টুকরো করে ডার্ক চকোলেট খেতে পারেন। এতে নানা রকম পুষ্টিকর পদার্থ থাকে।

Advertisement
Advertisement