Advertisement
২৩ মে ২০২৪
Skin

DIY Skincare: ত্বক সুস্থ রাখতে চান? মুলতানি মাটিতে লুকিয়ে উপায়

মুলতানি মাটির ব্যবহার যুগ যুগ ধরে চলে আসছে। ত্বকের পরিচর্যায় এই মাটি অত্যন্ত কার্যকর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ১৭:৫২
Share: Save:

তৈলাক্ত ও ব্রণ-প্রবণ ত্বকের জন্য মুলতানি মাটি অত্যন্ত উপকারী। এটি ত্বকের অতিরিক্ত তেল ও ধুলোবালি দূর করে ত্বককে কোমল ও মসৃণ করে। এ ছাড়াও মুলতানি মাটি বিভিন্ন সমস্যা থেকে ত্বককে রক্ষা করে। কী ভাবে ব্যবহার করবেন মুলতানি মাটি?

১) যাঁদের ত্বক খুব তৈলাক্ত তাঁরা মুলতানি মাটির সঙ্গে গোলাপ জল মিশিয়ে মাখতে পারেন।

২) ত্বক যদি খুব রুক্ষ হয়ে থাকে, সে ক্ষেত্রে মুলতানি মাটির সঙ্গে বাদাম গুঁড়ো এবং কাঁচা দুধ মিশিয়ে মিশ্রণ বানিয়ে ত্বকে লাগাতে পারেন। অল্প দিনেই ত্বক হবে কোমল ও মসৃণ।

৩) মুখের কালো দাগ-ছোপ থেকে মুক্তি পেতে সাহায্য করে মুলতানি মাটি। টমেটোর রস আর মুলতানি মাটির মিশ্রণ সপ্তাহে দু’দিন ব্যবহার করলে আপনি পেতে পারেন দাগহীন, উজ্জ্বল ত্বক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৪) সুস্থ ত্বকের জন্য মধু খুবই উপকারী। আর তা ‌যদি জুটি বাঁধে মুলতানি মাটির সঙ্গে তা হলে তো কথায় নেই। সূ্র্যের প্রখর তাপে পুড়ে ত্বকের প্রদাহ বৃদ্ধি পায়। মুলতানি মাটির সঙ্গে মধু মিশিয়ে মাখলে আরাম পেতে পারেন।

৫) টানটান ত্বক পেতে চান সকলেই। মুলতানি মাটি ত্বককে টানটান করে। চন্দন গুঁড়ো, গোলাপ জল আর মুলতানি মাটি একসঙ্গে মিশিয়ে মুখে মাখলে ত্বক টানটান হবে টানটান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Skincare DIY Face Pack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE