Advertisement
১৯ জুন ২০২৪
Kitchen Sink

৫ উপাদান: হেঁশেলের পুরনো স্টিলের সিঙ্কও হয়ে উঠবে রুপোর মতো চকচকে

অনেক সময় গরম ভাতের ফ্যান, বাসন মাজার সাবানে থাকা ক্ষার এবং স্থানবিশেষে কলের জলে থাকা অতিরিক্ত আয়রন থেকে স্টিলের সিঙ্কে দাগ হতেই পারে।

Image of kitchen sink

হেঁশেলে থাকা কিছু উপকরণ দিয়েই তা নতুনের মতো ঝকঝকে করে তোলা যায়। ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৮:৫৯
Share: Save:

কয়েক মাস হল নতুন বাড়িতে থাকতে শুরু করেছেন। কিন্তু এরই মধ্যে রান্নাঘরের স্টিলের সিঙ্কে কেমন যেন দাগ পড়ে গিয়েছে। মাছ, মাংস, সব্জি ধোয়ার পর নিয়মিত সাবান দিয়ে পরিষ্কার করে নেন। তবু যে কেন এমন দাগ হচ্ছে, ঠিক বুঝে উঠতে পারছেন না। অন্দরসজ্জা বিশেষজ্ঞরা বলছেন, অনেক সময় গরম ভাতের ফ্যান, বাসন মাজার সাবানে থাকা ক্ষার এবং সর্বোপরি স্থানবিশেষে কলের জলে থাকা অতিরিক্ত আয়রন থেকে স্টিলের সিঙ্কে এমন দাগ হতেই পারে। পরবর্তী কালে এই দাগ পড়ে যাওয়া জায়গার উপরই জং পড়ে। তেল এবং জলের মিশ্রণে রোগ-জীবাণু বাসা বাঁধাও অস্বাভাবিক নয়। সেখান থেকে পেটের রোগ হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। তাই নিয়মিত সিঙ্ক পরিষ্কার করা জরুরি। কিন্তু কী দিয়ে সিঙ্ক পরিষ্কার করবেন? হেঁশেলে থাকা কিছু উপকরণ দিয়েই তা নতুনের মতো ঝকঝকে করে তোলা যায়।

১) বেকিং সোডা

একটি পাত্রে ভিনিগার নিয়ে তাতে বেশ কয়েকটি কাগজের টুকরো ডুবিয়ে রাখুন। এ বার সেই ভেজা কাগজগুলি সিঙ্কের ধার বরাবর ছড়িয়ে ২০ মিনিট রেখে দিন। এই পদ্ধতিতে কেবল জীবাণু দূর হবে না, সিঙ্কের ধারে জমে থাকা জলের দাগও পরিষ্কার হবে।

২) ভিনিগার

স্ক্রাবারে ভিনিগার নিয়ে সিঙ্ক ভাল করে ঘষে নিন। ওই অবস্থায় রেখে দিন ঘণ্টাখানেক। তার পর বাসন মাজার তরল সাবান দিয়ে ভাল করে ধুয়ে নিলেই সিঙ্ক আবার নতুনের মতো ঝকঝকে হয়ে উঠবে।

৩) লেবু

সিঙ্কে সামান্য বেকিং সোডা ছড়িয়ে তার পর লেবুর রস দিয়ে মাখিয়ে রাখুন বেশ কিছু ক্ষণ। জলে থাকা আয়রনের নাছোড় দাগও উঠে যাবে এই মিশ্রণ ব্যবহার করলে।

৪) তরল সাবান

সিঙ্কে জমা তেল পরিষ্কার করতে অব্যর্থ বাসন মাজার তরল সাবান। হাতে যদি খুব সময় না থাকে, সে ক্ষেত্রে প্রতি বার বাসন মাজার শেষে তরল সাবান দেওয়া স্ক্রাবার দিয়ে ঘষে নেওয়ার অভ্যাস করুন।

৪) অলিভ অয়েল

পুরনো স্টিলের সিঙ্কে নতুনের মতো জেল্লা এনে দিতে পারে অলিভ অয়েল। সাবান বা বেকিং সোডা দিয়ে সিঙ্ক ধুয়ে, শুকিয়ে নেওয়া পর। শুকনো কাপড়ে অলিভ অয়েল নিয়ে সিঙ্কে ভাল করে মাখিয়ে নিলেই সিঙ্ক নতুনের মতো ঝকঝকে হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE