Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Home Tips

গ্যাসের খরচ বাঁচাতে হলে বার্নার সাফ করুন ভিনিগার আর বেকিং সোডা দিয়ে, জেনে নিন পদ্ধতি

গ্যাসের আঁচ ঠিকঠাক না বেরোলে কিংবা আঁচ হলদেটে হয়ে গেলে বুঝতে হবে বার্নার পরিষ্কার করা জরুরি। জেনে নিন, কী ভাবে কম সময়ে বেকিং পাউডার আর ভিনিগার দিয়েই বার্নারগুলি ঝকঝকে করবেন।

Symbolic Image.

জানেন, কী ভাবে বার্নার পরিষ্কার করলে কমবে গ্যাসের খরচ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১৭:১৬
Share: Save:

রান্না করার পর গ্যাস ঠিক ভাবে পরিষ্কার করছেন তো? কয়েক দিন অবহেলা করলেই কিন্তু তেল-ময়লা, কালি জমে গ্যাস নোংরা হয়ে যাবে। রান্না সারার সঙ্গে সঙ্গে গ্যাস অভেনটি শুকনো ন্যাকড়া দিয়ে মুছে নেওয়া জরুরি। গ্যাসের অভেন মোছাটা খুব একটা শক্ত কাজ নয়। কিন্তু গ্যাসের বার্নার থেকে পোড়া খাবার, তেলচিটে দাগ তোলা বেশ ঝক্কির কাজ।

গ্যাসের আঁচ ঠিকঠাক না বেরোলে কিংবা আঁচ হলদেটে হয়ে গেলে বুঝতে হবে বার্নার পরিষ্কার করা জরুরি। নিয়মিত গ্যাস ব্যবহার করলে মাসে অন্তত এক বার বার্নার পরিষ্কার করতে হবে, না হলে কিন্তু গ্যাসের খরচ বাড়ে। জেনে নিন কী ভাবে কম সময়ে বেকিং পাউডার আর ভিনিগার দিয়েই বার্নারগুলি ঝকঝকে করবেন।

ভিনিগার এবং বেকিং সোডার সাহায্যে সহজেই পরিষ্কার করে নিতে পারেন বার্নারে জমে থাকা তেলময়লা।

ভিনিগার এবং বেকিং সোডার সাহায্যে সহজেই পরিষ্কার করে নিতে পারেন বার্নারে জমে থাকা তেলময়লা। ছবি: সংগৃহীত।

বার্নারের ঢাকা কী ভাবে পরিষ্কার করবেন?

প্রথমে বার্নারগুলি ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এ বার একটি কাপড়ের সাহায্য বার্নারের ঢাকাগুলি খুলে নিন। একটি পাত্রে জল আর ভিনিগারের মিশ্রণ নিয়ে ঢাকাগুলি ডুবিয়ে রাখুন ৩০ মিনিটের জন্য। এ বার জল থেকে ঢাকাগুলি তুলে নিন জল ঝরিয়ে নিন। বেকিং পাউডারের মধ্যে সামান্য জল মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। এ বার সেই মিশ্রণ ব্রাশ দিয়ে বার্নারের ঢাকনার গায়ে ভাল করে মাখিয়ে আরও ৩০ মিনিট রেখে দিন। এ বার ব্রাশ দিয়ে ভাল করে ঘষে নিন। জল দিয়ে ধুয়ে ভাল করে শুকিয়ে নিলেই ঝকঝকে হয়ে যাবে বার্নারের ঢাকনাগুলি।

বার্নার কী ভাবে পরিষ্কার করবেন?

একটি স্প্রে বোতলে জল আর ভিনিগারের মিশ্রণ নিয়ে বার্নারের উপর ভাল করে স্প্রে করে নিন। এ বার বেকিং সোডা জলে গুলে বার্নারের মধ্যে ব্রাশ দিয়ে ঘষে নিন। মিনিট ১৫ রেখে দিন। এ বার শুকনো কাপড় দিয়ে ভাল করে পরিষ্কার করে নিলেই পরিষ্কার হয়ে যাবে গ্যাসের বার্নার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE