×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জুলাই ২০২১ ই-পেপার

Fish Market: বাজার থেকে মাছ কেনার সময়ে কী করে বুঝবেন মাছটি তাজা কি না

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ জুলাই ২০২১ ১৭:৫৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বাঙালি বাড়িতে আর কিছু পদ না হোক, মাছের পদ তো হবেই। রুই-কাতলা যদি রোজকার পাতে থাকে, তা হলে বিশেষ দিনে পাতে পড়ে ভেটকি, পমফ্রেট, ইলিশ। মোট কথা বাঙালি বাজারে বেরিয়ে মাছের বাজারে ঢুকবে না, এটা হবে না! কিন্তু বাজারে গিয়ে মাছ যে কিনছেন, পয়সা খরচ করে বাসি মাছ কিনে আনছেন না তো? কী করে বুঝবেন মাছটি তাজা কি না? তার জন্য মাছ কেনার সময় কয়েকটি বিষয় খেয়াল রাখুন।

মাছের গন্ধ

মাছের গায়ে কি চড়া গন্ধ রয়েছে? তা হলে কিন্তু ধরে নিতে হবে মাছটি বাসি। বেশি দিন টাটকা দেখানোর জন্য রাসায়নিক দেওয়া হয়েছে। মাছ টাটকা হলে তাতে হালকা জলের গন্ধ থাকবে কিন্তু সেই গন্ধ কখনওই খুব চড়া হবে না।

মাছের চোখ

Advertisement

মাছ যখন একটু বাসি হয়, সবচেয়ে তাড়াতাড়ি যাতে প্রভাব ফেলে সেটা মাছের চোখ। মাছ তাজা হলে চোখ উজ্জ্বল, চকচকে ও চোখের আকার স্ফীত হয়। বাসি মাছের চোখে সেই চকচকে ভাবটা একেবারেই থাকে না, বরং চোখ ঘোলাটে হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


মাছের ত্বক

টাটকা মাছ হলে মাছের গায়ের ত্বক চকচকে ও উজ্জ্বল হবে। সেই জন্য মাছগুলোকে অনেকটা ধাতব দেখতে লাগে। কিন্তু মাছ যদি বাসি হয়, তাহলে তার ত্বক থেকে এই চকচকে ভাবটা উধাও হয়ে যায়।

মাছের কানকোর রং

মাছা তাজা হলে কানকোর রং টকটকে লাল হবে। মাছ কেনার সময়ে বিক্রেতাকে এইটা দেখাতে বলুন। আর মাছ যদি বাসি হয়, তাহলে মাছের কানকোর রঙ ইঁটের মতো একটু কালচে লাল হবে। এছাড়াও পুরো কানকো একরকম লাল কি না, সেটাও দেখুন। তা না হলে মাছ বাসি হবে।

মাছের আঁশ

তাজা মাছ হলে মাছের পেশি ও ত্বক শক্ত থাকবে। তাই মাছ থেকে আঁশ সহজে বার করা সহজ হয় না। আঁশ যদি আলগা থাকে, তাহলে বুঝবেন মাছটি বাসি।

Advertisement