Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Diet

Diet: মেয়োনিজের স্বাস্থ্যকর বিকল্প খুঁজছেন? বেছে নিন জল ঝরানো দই

খাবারের সঙ্গে একটু মেয়োনিজের স্বাদ হয়তো স্বর্গীয় লাগে। কিন্তু এতে আদৌ কোনও স্বাস্থ্যকর উপাদান নেই।

জল ঝরানো দই।

জল ঝরানো দই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ১৬:৫৮
Share: Save:

স্যান্ডউইচ বা বার্গারের সঙ্গে মেয়োনিজ খেতে কার না ভাল লাগে। কিন্তু খাচ্ছেন যে, আদৌ কি তাতে কোনও স্বাস্থ্যকর উপাদান আছে? বরং কিছু অপ্রয়োজনীয় পুষ্টিহীন ক্যালোরি আপনার শরীরে ঢুকছে। তার বদলে বাড়িতে বানানো জল ঝরানো দই খেলে শরীর পাবে প্রয়োজনীয় পুষ্টি উপাদান।

কেন মেয়োনিজের বদলে জল ঝরানো দই খাবেন?

১) ১ টেবিল চামচ মেয়োনিজে রয়েছে ৯৪ কিলোগ্রাম ক্যালোরি ও ১০ গ্রাম ফ্যাট। এতে প্রোটিনের পরিমাণ শূন্য। অন্য দিকে ১ টেবিল চামচ জল ঝরানো দইয়ে রয়েছে ৩০ কিলো ক্যালোরি, ৯.৬ গ্রাম প্রোটিন ও ৫ গ্রাম ফ্যাট।

২) মেয়োনিজে প্রচুর পরিমাণে ‘স্যাচুরেটেড ফ্যাট’ রয়েছে, যা শরীরের অপকারী ‘লো ডেনসিটি কোলেস্টরল’-এর মাত্রা বাড়ায়। এ ছাড়াও বেশি পরিমাণে রয়ছে সোডিয়ামের উপাদান। অন্য দিকে জল ঝরানো দই প্রোটিন ও ক্যালশিয়ামে ভরপুর। এতে রয়েছে উপকারী প্রোবায়োটিক, যার ফলে শরীরে রোগ প্রতিরোধ শক্তি বাড়ে। জল ঝরানো দই খেলে নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টরল। এটি উচ্চ রক্তচাপ কমাতেও সহায়তা করে। এ ছাড়া শরীরের হজমশক্তি বাড়াতেও সহায়তা করে জল ঝরানো দই। এটি খেলে কমবে ওজনও।

কী ভাবে বানাবেন এই দই?

কী ভাবে বানাবেন এই দই?

কী ভাবে বানাবেন জল ঝরানো দই?

সাধারণ দইয়ের জল ভাল করে ছেঁকেই বাড়িতে বানাতে পারেন এই দই। একটি মসলিন কাপড়ের মধ্যে বাড়িতে পাতা দই রাখুন, এবার আলতো করে গিঁট বেঁধে নিন। এবার সারা রাত ঝুলিয়ে রেখে দিন। পরের দিন সকালেই তৈরি হয়ে যাবে আপনার জল ঝরানো দই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Healthy Diet Homemade Food Curd
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE