Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Budget Decor: নিজের ঘরটি অন্য ভাবে সাজাতে ইচ্ছে করছে? পকেটে টান না পড়েও তা সম্ভব

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ অগস্ট ২০২১ ১৭:৩৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

অতিমারিতে বেশির ভাগ সময়ে ঘরবন্দি হয়েই কাটছে। তাই অন্দরসজ্জা একঘেয়ে লাগতেই পারে। কিন্তু চাইলেই ঘরের গোটা সাজটাই বদলে ফেলতে পারবেন না আপনি। এটি খরচসাপেক্ষ তো বটেই, পাশপাশি ঝক্কিও অনেক। তাই এমন ভাবে পরিকল্পনা করে ঘরের সাজ বদলান, যাতে এই সব ঝামেলা এড়িয়ে যেতে পারেন। কী করে সাজালে ঘরের ভোল অনেকটাই পাল্টাবে, আবার পকেটেও তেমন টান পড়বে না, জেনে নিন।

ওয়াল পেপার

দেওয়ালে নতুন রং করার খরচ অনেক। তাই ওয়াল পেপার কিনে নিন। আঠা দেওয়া থাকলে আপনি নিজেই লাগাতে পারেন। গোটা দেওয়ালটা না করে ঘরের একটি অংশেও করতে পারেন।

Advertisement

কুশন-পরদা-বেডকভার

অনেক সময় এই ছোটখাটো কয়েকটা বদল করলেও ঘরের ভোল পাল্টে যায়। এগুলি বদলাতে আপনার বিশেষ কোনও খরচও হবে না। একটা ভারী পরদার সঙ্গে একটা স্বচ্ছ পরদা বা মাটিতে একটা অন্য রকম দেখতে রংবেরঙের কার্পেট পাতলেই ঘর অন্য রকম দেখাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


আলো-সময়

অনেক সময় ঘরের যে কোনও একটা জিনিস বদলালেও ঘর অন্য রকম দেখতে লাগে। দেওয়ালে একটি ছবির বদলে একটি নতুন ডিজাইনের আয়না লাগিয়ে দেখুন। ঘর দেখতে বড় লাগবে। ঘরের যে কোণে বসে আপনি বই পড়তে বা গান শুনতে ভালবাসেন, সেখানে একটা তুর্কি আলো বা টেরাকোটার আলোর শেড লাগিয়ে দেখতে পারেন।

ছোটখাটো বদল

ঘরের দেওয়াল-জো়রা আলমারির হ্যান্ডেল বা ড্রেসিং টেবিলের হাতলগুলি বদলে ফেলতে পারেন। ঘরের এক কোণে কিছু গাছ রাখতে পারেন। বিছানার পাশের টেবিলে নতুন ঘড়ি বসাতে পারেন। এই রকম ছোট ছোট বদলেও আপনার শোওয়ার ঘরটি সেজে উঠবে একদম অন্য রূপে।

আরও পড়ুন

Advertisement