Advertisement
০৩ মে ২০২৪
Ripe Pomegranate

পাকা বেদানা চেনার জন্য জহুরি হওয়ার দরকার নেই, কয়েকটি টোটকা জেনে নিলেই হল

পাকা ভেবে বেদানা কিনে এনে ঠকেছেন অনেকেই। একই ভুল দ্বিতীয় বার করতে না চাইলে পাকা বেদানা চেনার উপায়গুলি জেনে নিন।

How to choose a perfectly ripe pomegranate

পাকা বেদানা চিনবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৪:২৬
Share: Save:

শুধু মানুষ নয়, বাইরে থেকে দেখে বেদানার চরিত্রও বোঝা কঠিন। বেদনায় স্বাস্থ্যকর উপাদানের শেষ নেই। আয়রন থাকায় রক্তাল্পতার সমস্যায় যাঁরা ভুগছেন, বেদানা তাঁদের জন্য ওষুধের মতো কাজ করে। তা ছাড়া গ্রীষ্মে বেদানা শরীরে জলের ঘাটতি মেটায়। ফ্রুট স্যালাডেও বেদানা দিলে বেশ ভাল লাগে। কিন্তু খোসা ছা়ড়ালে লাল দানা পাওয়া যাবে, না কি সাদা, সেটা অনেকেই বুঝতে পারেন না। বাইরে থেকে লাল দেখে কিনে এনে ঠকেছেন। একই ভুল দ্বিতীয় বার আর করতে না চাইলে পাকা বেদানা চেনার উপায়গুলি জেনে নিন।

আকার

আকৃতি দেখে বোঝা যায়, বেদানা পাকা কি না। বেদানা যদি পাকা হয়, তা হলে আকৃতি একটু তিন কোনা হয়। পাকা হলে বেদানার বাইরের ত্বক মসৃণ হয়।

ওজন

বেদানা হাতে নিয়ে যদি মনে হয়, ওজন খানিকটা বেশি, তা হলে চোখ বন্ধ করে সেটি বাড়ি নিয়ে যেতে পারেন। কারণ, পাকা বেদানার ওজন সব সময় বেশি হয়। পাকা বেদানার রস এবং বীজ বেশি বলেই ভারী হয় সেটি।

How to choose a perfectly ripe pomegranate

সব সময় লাল রং দেখেই বেদানা কিনবেন। ছবি: সংগৃহীত।

রং

বাজারে গেলে দু’ধরনের বেদানা দেখতে পাওয়া যায়। এক ধরনের বেদানা হালকা সবুজ ঘেঁষা। আবার কিছু বেদানা লাল টুকটুকে হয়। সব সময় লাল রং দেখেই বেদানা কিনবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pomegranate Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE