Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Exhaust fan cleaning: রান্নাঘরের তেলচিটে এগ্‌জস্ট ফ্যান নিমেষে ঝকঝকে করবেন কী করে

রান্নাঘরের এগ্‌জস্ট ফ্যান সবচেয়ে বেশি ন‌োংরা হয়। অথচ এই জিনিসটাই আমরা খুব একটা পরিষ্কার করার কথা ভাবি না।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ জুলাই ২০২১ ১৪:৩৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

রান্নাঘরে এগ্‌জস্ট ফ্যান না থাকলে বাড়ির লোকের অবস্থা কাহিল হয়ে যাবে। রান্নার সমস্ত ঝাঁঝ, তেল মশলা ছড়িয়ে পড়বে বাকি ঘরে। অথচ এত গুরত্বপূর্ণ যন্ত্রটির দিকে আমরা খুব একাট খেয়াল করি না। সারা বছরের তেল-কালি জমে জমে প্রচন্ড নোংরা হয়ে যায় এগ্‌জস্ট। কিন্তু পরিষ্কার করা ঝামেলা বলে আমরা সেই চেষ্টা খুব একটা করি না। তবে ব্যাপারটা অতটা কঠিনও নয়। চাইলেই ঘরোয়া পদ্ধতিতে সহজেই ঝকঝকে পরিষ্কার করতে পারবেন এই ফ্যান। কী করে, জেনে নিন।

১। ফ্যানের উপরে কোনও জাল লাগানো থাকলে সেটি খুলে একটি গামলায় রাখুন। তার উপর গরম জল ঢেলে দিন।

২। জলে সামান্য অ্যামোনিয়া মিশিয়ে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন।

Advertisement

৩। একটি পাত্রে গরম জল, ১/৪ কাপ অ্যামোনিয়া এবং ২ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। হাতে গ্লাভস এবং মুখে মাস্ক লাগান। একটি পুরনো কাপড় এই মিশ্রণে ভিজিয়ে নিয়ে ঘষে ঘষে ফ্যান ব্লেড এবং বাকি গা-টা পরিষ্কার করে নিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৪। খুব বেশি তেল-কালি জমে থাকলে কস্টিক রসায়ন স্প্রে করতে পারেন। তারপর একটি রুক্ষ স্ক্রাবার দিয়ে জায়গাগুলি ঘষে ঘষে পরিষ্কার করে নিতে পারেন। প্রয়োজন হলে ছুরি বা ব্লেড দিয়েও ঘষে নিতে পারেন।

৫। পরিষ্কার করা হয়ে গেলে সঙ্গে সঙ্গে সেই অংশগুলি একটি টিস্যু পেপার বা পুরনো খবরের কাগজ দিয়ে মুছে শুকিয়ে নিন। তার পরেও ফ্যানটি শুকানোর সময় দিন। একদম শুকিয়ে গেলে তবেই ফের ব্যবহার করবেন।

আরও পড়ুন

Advertisement