Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fitness Tips

Weight Loss: বয়স ৪০ পেরোতেই ওজন নিয়ে চিন্তায়? রোজের জীবনযাত্রায় কী বদল আনবেন

৪০-এর পরে হজমশক্তি দুর্বল হতে থাকে। সঙ্গে আসে হরমোনের কিছু পরিবর্তন। ফলে এত দিন যে ভাবে চলত শরীর, এখন আর সে ভাবে চলে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২১ ২২:০৮
Share: Save:

বয়স ৪০ পেরিয়েছে। সঙ্গে একটু একটু করে ওজনও বাড়ছে। এ সময়ে নিয়ন্ত্রণ না করতে পারলে শরীর সুস্থ রাখাও হবে চিন্তার বি‌ষয়। কিন্তু বয়সের সঙ্গে যেন জেদ বেড়েছে শরীরের মেদেরও। কী ভাবে এই বয়সে ওজন কমাবেন?
ওজন নিয়ে দুশ্চিন্তা না করে কিছু নিয়ম মেনে চলুন। রোজের জীবনধারায় আনুন পরিবর্তন। তবেই মেদ ঝরবে। সুস্থ থাকবে শরীর।
৪০-এর পরে হজমশক্তি দুর্বল হতে থাকে। সঙ্গে আসে হরমোনের কিছু পরিবর্তন। ফলে এত দিন যে ভাবে চলত শরীর, এখন আর সে ভাবে চলে না। কয়েকটি বিষয়ে বিশেষ যত্ন নেওয়া দরকার এই সময় থেকে। যাতে হজমশক্তি কমলেও, তার প্রভাব না পড়ে কর্মক্ষমতার উপর।

কী কী বদল আনবেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) খাদ্যে ফাইবারের পরিমাণ বাড়ান। তাতে হজমপ্রক্রিয়ার গতি বাড়ে। খাবার ভাল হজল হলে মেদ কম জমে শরীরে। ওজনও থাকে নিয়ন্ত্রণে।

২) মিষ্টি খেতে যতই ভাল লাগুক, এ বার কমাতে হবে। যে কোনও সময়ে মিষ্টি খেলে আর চলবে না।

৩) সারাদিনের খাবারেই মন দিতে হবে। তবে প্রাতরাশে বিশেষ ভাবে যত্ন নেওয়া জরুরি। ভরপুর প্রাতরাশ সকাল থেকে কাজের শক্তি জোগায়, আবার সারাদিনের খাবার হজম করতেও সাহায্য করে।

৪) রোজ কিছু ক্ষণ হাঁটুন। কাজ আর সংসারের চাপে নিয়মিত ব্যায়াম করার সময় না-ই হতে পারে। তবে কিছু ক্ষণ হাঁটাচলা করলেও কিছুটা শরীরচর্চা হয়।

৫) সপ্তাহে তিন দিন ব্যায়াম করুন। তাতে শুধু ওজন কমবে না, সঙ্গে হজমশক্তি বাড়বে। সুস্থ থাকবে মনও। সব মিলে চেহারা সুন্দর দেখাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Tips Weight Loss Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE