Advertisement
০৩ মে ২০২৪
Corona

Coronavirus: করোনার পরে শুষ্ক হয়ে গিয়েছে ত্বক? হাল ফেরাবেন কী ভাবে

করোনার সময়ে অনেকের ত্বকে লাল দাগ, ফোলা ভাব, র‌্যাশের সমস্যা হয়। থাকে চুলকানির মতো অস্বস্তিও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২১ ২১:২৩
Share: Save:

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। তবে আপনি একা নন। সেই লড়াইয়ে আপনার সঙ্গে আছে আনন্দবাজার অনলাইন। শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার গাইড ‘ভাল থাকুন’।

করোনার সময়ে অনেকের ত্বকে লাল দাগ, ফোলা ভাব, র‌্যাশের সমস্যা হয়। থাকে চুলকানির মতো অস্বস্তিও। তা সারতে বেশ অনেক দিন সময় লাগে। তার পরে বহু ক্ষেত্রেই ত্বক শুষ্ক হয়ে যায়। থাকে খড়খড়ে ভাব। সঙ্গে দেখা দিতে পারে চুল পড়ার সমস্যাও। এ সবের পরে কী ভাবে নিজের ত্বক ফিরিয়ে নিয়ে যাবেন পুরনো অবস্থায়?

খাবার

খেয়াল রাখুন, পুষ্টিকর খাওয়াদাওয়া শুধু আপনার প্রতিরোধশক্তি বাড়াবে এমন নয়। ত্বকের স্বাস্থ্য ফেরাতেও নিয়ম মেনে খাবার খাওয়া প্রয়োজন। প্রোটিন এবং ভিটামিন যুক্ত খাবার এ সময়ে সাহায্য করতে পারে সেরে উঠতে। রোজ কিছুটা হলুদ দেওয়া গরম দুধ খেলে অনেকটাই সামালে ফেলা যাবে এই পরিস্থিতি। এই খাদ্যের পুষ্টিগুণ যতেষ্ট।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ওষুধ

শুধু খাবারের ভরসায় থাকলে বেশি সময় লাগতে পারে। কারও কারও ক্ষেত্রে আট থেকে দশ সপ্তাহ পর্যন্ত প্রয়োজন হচ্ছে পুরনো পরিস্থিতিতে ফিরতে। সেরে ওঠার পদ্ধতি একটু দ্রুত করতে ওষুধের সাহায্য নেওয়া যায়। চিকিৎসকের পরামর্শ নিয়ে জিঙ্ক এবং ভিটামিন খাওয়া চালু করুন।

রূপচর্চা

এরও প্রয়োজন আছে। ত্বক যাতে শুষ্ক না হয়ে যায়, তার জন্য নিয়ম করে স্নানের আগে অলিভ অয়েল ব্যবহার করুন। রাতে শোয়ার আগে ভাল ভাবে ক্রিম দিয়ে নিজের হাত-পা মাসাজ করে নিন।

তবে র‌্যাশ কমার আগে নিজের সিদ্ধান্তে কোনও কাজ করবেন না। চিকিৎসকের পরামর্শ মতো চলা অতি গুরুত্বপূর্ণ। তাঁর মতামত নিয়েই পদক্ষেপ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Corona Pandemic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE