Advertisement
১৬ জুন ২০২৪
Covid 19

Covid-19: কোভিডের নতুন উপসর্গ, মলদ্বারের বিরল সমস্যায় আক্রান্ত ব্যক্তি

এই সমস্যার সঙ্গে অর্শের কিছু মিল থাকলেও, এটি পুরোপুরি অর্শ নয়। এমনই জানিয়েছেন চিকিৎসকরা।

করোনা সংক্রমণ থেকে মলদ্বারের বিরল সমস্যা দেখা দিয়েছে

করোনা সংক্রমণ থেকে মলদ্বারের বিরল সমস্যা দেখা দিয়েছে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২১ ১১:৫৫
Share: Save:

কোভিড সংক্রমণের মৃদু উপসর্গ নিয়ে চিকিৎসকের কাছে যান এক ব্যক্তি। কয়েক দিন হাসপাতালে রাখার পরে সম্পূর্ণ সুস্থ ঘোষণা করে তাঁকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু তার দু’-তিন দিন পর থেকেই অন্য সমস্যা দেখা দেয় তাঁর। মলদ্বারের কাছে অস্বস্তি হতে শুরু করে। ফের চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হলে তিনি জানান, আক্রান্ত ব্যক্তি ‘রেস্টলেস অ্যানাল সিন্ড্রোম’ নামক অসুখে আক্রান্ত।

হালে এমন ঘটনা ঘটেছে জাপানের রাজধানী টোকিয়োয়। কোভিড সংক্রমণ থেকে ৭৭ বছরের এক বৃদ্ধ মলদ্বারের বিরল সমস্যায় আক্রান্ত হয়েছেন। এই সমস্যার সঙ্গে অর্শের কিছু মিল থাকলেও, এটি পুরোপুরি অর্শ নয়। এমনই জানিয়েছেন চিকিৎসকরা।

হাসপাতাল থেকে বাড়ি আসার দু’-তিন দিনের মধ্যে আক্রান্ত ব্যক্তি মলদ্বারের কাছে অস্বস্তি অনুভব করেন। বার বার শৌচালয়ে গিয়েও সেই সমস্যা না কমায়, তিনি চিকিৎসকের দ্বারস্থ হন। আক্রান্ত ব্যক্তির অর্শের সমস্যা আছে। চিকিৎসক জানান, সেই অর্শের সমস্যাই আরও কিছুটা বেড়ে অন্য আকার নিয়েছে। মলদ্বার এবং যৌনাঙ্গের মধ্যবর্তী একটি স্থানের স্নায়ুর সমস্যা দেখা দিয়েছে। একেই বলা হয় ‘রেস্টলেস অ্যানাল সিন্ড্রোম’।

কী এই সমস্যা? অনেকে ‘রেস্টলেস লেগস সিন্ড্রোম’ নামক সমস্যায় আক্রান্ত হন। সে ক্ষেত্রে পা সারা ক্ষণ নড়াচড়া করতে চায়। না হলে অস্বস্তি হতে থাকে। ঘুমের মধ্যেও পা নড়তে থাকে। ‘রেস্টলেস অ্যানাল সিন্ড্রোম’-এর ক্ষেত্রে একই সমস্যা হয় মলদ্বারের পেশিতে। হাঁটাচলা, দৌড় বা ভিডিয়ো গেম নিয়ে ব্যস্ত থাকার সময়ে এই সমস্যা বিশেষ টের পাননি বলে জানিয়েছেন আক্রান্ত। কিন্তু বিশ্রাম নিতে গেলেই সমস্যা ফিরে এসেছে।

আক্রান্তকে শেষ পর্যন্ত ঘুমের ওষুধ দিতে বাধ্য হয়েছেন চিকিৎসকরা। শুরু হয়েছে মলদ্বার এবং তার চারপাশের স্নায়ুর চিকিৎসাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid 19 Coronavirus Piles Rectum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE