Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Joint Pain

Joint Popping: মাঝেমাঝেই গাঁটে মটমট করে শব্দ হচ্ছে? কেন এমন হয় জানেন কি

নিজে হাত দিয়ে না মটকালেও শরীরে বিভিন্ন অংশের হাড় বা গাঁট আপনা থেকেই মটকাতে পারে। কিন্তু আমরা ধরে নিই নিশ্চয়ই হাড়ে কোনও সমস্যা দেখা দিয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২১ ১৩:২২
Share: Save:

হাত দিয়ে আঙুলের গাঁট মটকালে অনেক সময়েই শব্দ হয়। কিন্তু নিজে থেকে মটকানো ছাড়াও শরীরের বিভিন্ন হাড় বা গাঁটে মটমট করে শব্দ হতে পারে। আচমকা এই রকম হলে অনেকেই ভয় পেয়ে যান। ভেবে নেন কোনও বড় রোগ হল না কি হাড়ের! অথচ এটি একেবারেই স্বাভাবিক ঘটনা। বিশেষ করে বয়স্ক ব্যক্তিদের এই সমস্যা আরও বেশি হয়।
কেন এ রকম শব্দ হয়?

চলতি ভাষায় হাড় বা গাঁট মটকানো বলে চিনে থাকলেও এর পোশাকি নাম ‘ক্রেপিটাস’। বিশেষ করে শরীরের কোনও অঙ্গপ্রত্যঙ্গ সঞ্চালনার সময়েই এটি বেশি ঘটে। আর শব্দটি আসে সাইনোভিয়াল ফ্লুইডের নাইট্রোজেনের বুদ্বুদ থেকে। কোনও ভাবে গাঁটের মধ্যে এটি আটকে গেলে অঙ্গ সঞ্চালনার সময়ে তা বেরিয়ে শব্দ তৈরি হয়। এটি খুবই স্বাভাবিক একটি ঘটনা। তবে বহু ক্ষেত্রে লিগামেন্টের সমস্যা দেখা দিলেও এই রকম হতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী করবেন?

হাঁটুর গাঁটই সবচেয়ে বেশি শব্দ হয়। তবে কখনও কখনও পিঠ, ঘাড় ও কাঁধের হাড়েও মট মট শব্দ হতে পারে। যদি গাঁটে ব্যথা বা জ্বালা না করে, তা হলে এই গাঁট বা হাড়ে শব্দ হওয়া নিয়ে চিন্তার কিছু নেই। মূলত পেশি ও গাঁটের নমনীয়তা একটু কম থাকলেই এই সমস্যা হয়। দীর্ঘক্ষণ এক ভঙ্গিতে থাকলে বা এক টানা দাঁড়িয়ে থাকার পরই গাঁট মটকাতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে স্ট্রেচিং করতে পারেন। তবে কোনও পুরনো আঘাত লাগা স্থানে, এই সমস্যা দেখা দিলে এক বার চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joint Pain Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE