Advertisement
২৬ এপ্রিল ২০২৪
oral health

Oral care: কোন ধরনের মাজন আপনার দাঁতের জন্য উপযুক্ত? জেনে নিন

দাঁত মাজার জন্য নানা ধরনের দাঁতের মাজন ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করেন? কিন্তু সব মাজন আপনার দাঁতের জন্য উপযুক্ত না-ও হতে পারে।

কোন মাজন আপনার দাঁতের জন্য ভাল?

কোন মাজন আপনার দাঁতের জন্য ভাল? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২১ ১৫:২৮
Share: Save:

দাঁত মাজার জন্য অনেক সময়ই একটু ঘুরিয়ে-ফিরিয়ে মাজন ব্যবহার করে থাকেন? কিন্তু আপনি হয়তো জানেনই না যে, কোন ধরনের মাজনে দাঁত মাজলে আপনার দাঁত ভাল থাকবে? না জেনেই হয়তো ভুল মাজন ব্যবহার করে চলেছেন, ফলে উপকার পাচ্ছেন না। জানুন কোন অসুবিধার জন্য কোন মাজন ব্যবহার করা উচিত?

মাড়ির সমস্যা রুখতে

অনেকেরই মাড়ির হালকা সমস্যা দেখা দেয়। সেটা যাতে বেশি পরিমাণে বেড়ে গিয়ে কোনও অসুখ তৈরি করতে না পারে তার জন্য অ্যান্টি-ব্যাকটিরিয়াল মাজন ব্যবহার করুন। এটি ব্যবহার করলে জিনজিভাইটিস হওয়ার আশঙ্কা কমে। তাই মাড়ির সমস্যা থাকলে গাম কেয়ার বা অ্যান্টি-জিনজিভাইটিস লেখা দাঁতের মাজন ব্যবহার করতে পারেন।

দাঁতের ছোপ দূর করতে

একটা বয়সের পর দাঁতে একটু হলদে ছোপ হয়ে যায়। বিশেষ করে তামাকজাতীয় দ্রব্য, ধূমপান, পান খাওয়ার অভ্যেস থাকলেই দাঁতে ছোপ পড়ে। বেকিং সোডা এক্ষেত্রে খুব উপকারি। কারণ এটি দাঁতের যে কোনও দাগছোপ দূর করতে পারে। তাই এমন মাজন বাছুন, যাতে বেকিং সোডা রয়েছে।

মুখের দুর্গন্ধ দূর করতে কোন মাজন ব্যবহার করবেন?

মুখের দুর্গন্ধ দূর করতে কোন মাজন ব্যবহার করবেন?

সংবেদনশীল দাঁতের সমস্যায়

গরম চা বা কফি কিংবা ঠান্ডা কোনও পানীয় খেলেই কি দাঁত কনকন করে? তা হলে আপনার দাঁতে সংবেদনশীলতার সমস্যা রয়েছে। এই রকম অসুবিধে হসে পটাশিয়াম নাইট্রেট বা স্ট্রোনিয়াম ক্লোরাইডযুক্ত দাঁতের মাজন ব্যবহার করুন।

মুখের দুর্গন্ধের সমস্যা এড়াতে

অনেকের শ্বাসে দুর্গন্ধের সমস্যা থাকে। কেবল মাউথওয়াশ ব্যবহার করেই কিন্তু উপকার পাওয়া যায় না। তাই তাঁরা মিন্ট দেওয়া মাজন ব্যবহার করতে পারেন, এতে দুর্গন্ধের সমস্যা কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

toothpaste oral health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE