Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Dinner

নিয়ম মেনে নৈশাহার

রাতে ক’টার মধ্যে খাবেন আর কী-কী রাখবেন ডিনারের মেনুতে? জেনে নিন বিশেষজ্ঞদের মত

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২২ ০৮:৩৩
Share: Save:

রোজকার দৌড়ঝাঁপে অনেক সময়েই সারাদিন খাওয়াদাওয়া ঠিকঠাক হয় না। তাই বেশির ভাগ বাড়িতে রাতের মেনু হয় ভারী। রোজ ডিনার টাইমও অনেকের ঠিক থাকে না। কোনও দিন আগে, কখনও বা খেতে রাত হয়ে যায়। রাত করে তেলমশলাজাতীয় খাবার খেলে বুকে ব্যথা, গ্যাস-অম্বলের সমস্যাও জুটে যায়। তাই সাবধান হন আগেই।

ক’টার মধ্যে ডিনার সারবেন?

পুষ্টিবিদ কোয়েল পালচৌধুরী বলছেন, ‘‘ডিনার করেই অনেকে ঘুমোতে চলে যান। এই অভ্যেস ঠিক নয়। এতে খাবার হজম হয় না। ওজনও বাড়ে। রাতে কখন বাড়ি ফিরছেন তার উপরে নির্ভর করবে নৈশাহারের সময়। সাধারণত ন’টা থেকে দশটার মধ্যে ডিনার সেরে ফেলতে পারলে ভাল।’’ এতে বাড়ির ছোটদেরও সময়ের মধ্যে খেয়ে নেওয়ার অভ্যেস তৈরি হবে।

রাতের খাবারের সময় েবঁধে দিতে রাজি নন পুষ্টিবিদ সুবর্ণা রায়চৌধুরী। তাঁর কথায়, “কেউ যদি রাতের খাবার আটটায় খেয়ে নেন, আর পরের দিন ব্রেকফাস্ট করেন ন’টা-দশটায়, সেটা কিন্তু ঠিক অভ্যেস নয়। নৈশভোজ আর প্রাতরাশের মাঝে দীর্ঘ বিরতি ভাল নয়। তাই ঘুমোতে যাওয়ার দেড়-দু’ঘণ্টা আগে খেলেই যথেষ্ট। খেয়ে উঠেই শুয়ে পড়বেন না বা ফোন হাতে বসা নয়। বরং হাঁটুন কুড়ি মিনিট। হজমশক্তি বাড়বে। শরীর সুস্থ থাকবে।’’

রাতে কী খাবেন?

ভাত বা রুটি দুটোই খেতে পারেন বলে মনে করছেন কোয়েল। পরিমাণটা বুঝে খেতে হবে। সবজি অবশ্যই রাখবেন রাতের খাবারে। তেলমশলাযুক্ত খাবার রাতে এড়িয়ে চলুন। এ ক্ষেত্রে একটা কথা মনে করিয়ে দিলেন সুবর্ণা, ‘‘সব আনাজপাতিই সহজপাচ্য নয়। রাতে ফুলকপি খেলে গ্যাস হয়। শসা খাবার হজম করালেও নিজে হজম হয় না। শাকপাতিও হজম হয় না। তার চেয়ে পেঁপে, গাজর, কুমড়ো দিয়ে তৈরি তরকারি খেতে পারেন। মাছ খেতে পারেন এক টুকরো। প্রোটিনের উৎস হিসেবে মাছ সহজপাচ্য। লাঞ্চের পরেই সোজা নৈশাহার না করে মাঝে স্ন্যাকস খাওয়ার অভ্যেস রাখুন। তবে অবশ্যই তা হতে হবে হেলদি। একটু বাদাম, ছোলা বা মুড়ি খেতে পারেন বিকেলে।’’

রাতের খাওয়া এড়িয়ে না যাওয়ার কথা মনে করিয়ে দিলেন কোয়েল। ‘‘অনেকে সাপ্লিমেন্ট নেন, ডিনার করেন না। এ ধরনের রুটিনে যাওয়ার আগে অবশ্যই পুষ্টিবিদের পরামর্শ নেবেন।’’ রাতের খাবার ও প্রাতরাশের মধ্যে অনেকটা সময়ের ব্যবধান থাকে। তাই ডিনার বাদ না দিয়ে পরিমিত আহার করুন।

ইনসুলিন নিলে ডায়াবেটিক রোগী, যাঁরা ইনসুলিন নেন, তাঁদের রাতের খাওয়া বিষয়ে সতর্ক করলেন সুবর্ণা, “ইনসুলিন নেওয়ার আধ ঘণ্টার মধ্যে ডিনার সারার কথা বলা হয়। কিন্তু তাঁরা যদি বেশি আগে আটটার মধ্যে খেয়ে নেন, সে ক্ষেত্রে হাইপোগ্লাইসেমিয়ার সম্ভাবনা থাকে। তাই ডিনারের দু’ঘণ্টা পরে ঘুমোতে যাওয়ার আগে হালকা স্ন্যাক্স বা একটা টোস্ট খেতে পারেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dinner Healthy Diet Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE