Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
House Cleaning Tips

Phone Cleaning: সংক্রমণের হাত থেকে বাঁচতে চান? কী ভাবে রোজ মোবাইল পরিষ্কার করবেন?

সকালে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত হাতে রাখেন মোবাইল। ঠিক মতো পরিষ্কার না করলে এর থেকে জীবাণু সংক্রমণ ঘটতে পারে।

কী ভাবে রোজ মোবাইল পরিষ্কার করবেন?

কী ভাবে রোজ মোবাইল পরিষ্কার করবেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২১ ১৭:০০
Share: Save:

সকালবেলা ঘুম থেকে উঠেই মোবাইলটি খোঁজেন। অফিস থেকে কোনও গুরুত্বপূর্ণ কল বা মেল এল কি না, সেই সঙ্গে হোয়াটসঅ্যাপ-ফেসবুকে কেউ কোনও মেসেজ করলেন কি না— এ সব দেখে নিয়ে তবেই বিছানা ছাড়েন। রাতে ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত নিত্যসঙ্গী এই মোবাইল। এরই মাঝে খেতে খেতে মোবাইলে খবর পড়া, অফিসে কাজ করতে করতে টুকটাক মেসেজের রিপ্লাই, এসবও চলতেই থাকে। এই যে অনবরত ফোনে হাত দিচ্ছেন, দিনের শেষে মোবাইলটি পরিষ্কার করছেন কি? মোবাইল ফোন নিয়মিত পরিষ্কার না করলে কিন্তু বাইরে থেকে নানা ধরনের জীবাণু সংক্রমণ ঘটতে পারে। গবেষণা বলছে, মোবাইল ফোনের স্ক্রিনে প্রচুর জীবাণু থাকে। আর করোনার সময়ে তো বেশি করে এই বিষয়ে সতর্ক থাকা দরকার।

Advertisement

কী করে মোবাইল ফোন পরিষ্কার করবেন?

১) বাইরে থেকে ফিরে মোবাইলের পিছনের কভার হালকা গরম জলে ধুয়ে নিন। কারণ এই কভারগুলি যে প্লাস্টিক দিয়ে তৈরি হয়, সেগুলো জল দিয়ে ধুলে সমস্যা হয় না। একান্তই জল দিয়ে ধুতে না চাইলে স্যানেটাইজিং ওয়াইপস ব্যবহার করে ভাল করে মুছে নিন।

Advertisement
পিছনের কভারের খাঁজে থাকে প্রচুর জীবাণু।

পিছনের কভারের খাঁজে থাকে প্রচুর জীবাণু।

২) ফোনের সঙ্গে ফোনের আনুষঙ্গিক ছিদ্রগুলিও পরিষ্কার করা দরকার। যেমন চার্জারের ছিদ্র, স্পিকার বা ইয়ার ফোনের জায়গাটি। এটা পরিষ্কার করতে গেলে কান পরিষ্কার করার ইয়ার বাড বা কিউ টিপ ব্যবহার করতে হবে। একটি বাটিতে সামান্য স্যানিটাইজার ঢেলে তাতে ইয়ারবাড ভাল করে ডুবিয়ে নিন। এবার তা দিয়ে ফোনের প্রতিটি ছিদ্র ও কোণ পরিষ্কার করে নিন।

৩) এই ভাবে পরিষ্কার করার পর একটি শুকনো কাপড় দিয়ে মোবাইলটি ভাল করে মুছে নিন। আর ধুয়ে রাখা কভারটি শুকনো করে মুছে ফোনে আবার লাগিয়ে দিন। রোজ যদি এই ভাবে পরিষ্কার করেন, তা হলে ফোন থাকবে জীবাণুমুক্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.