Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Durga Puja

Puja 2021: পুজোয় রাত জেগে আড্ডা কিংবা মণ্ডপ পরিক্রমা? পরের দিন শরীরের যত্ন নেবেন কী ভাবে

পুজোর আনন্দে মাতোয়ারা হয়ে রাত তো জাগলেন। কিন্তু পরের দিন যদি নিয়ম মেনে যত্ন না নেন, তা হলে শরীর খারাপ হতে বাধ্য!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২১ ২০:০৩
Share: Save:

পুজোয় রাত জেগে বন্ধুদের সঙ্গে বাড়িতে দেদার আড্ডা? কিংবা মণ্ডপ পরিক্রমা করতে করতেই রাত ভোর? আনন্দে মাতোয়ারা হয়ে রাত জাগার সময়টায় হয়তো তেমন কিছুই মনে হবে না। কিন্তু সারা রাত জাগলে পরের দিনটি বেশ ক্লান্ত লাগতে পারে। তাই পরের দিনটিতে শরীরের ঠিক মতো যত্ন নেওয়া দরকার। না হলে বাকি পুজোর দিনগুলি একেবারেই নষ্ট হয়ে যেতে পারে!

শরীরের যত্ন নিতে কী কী করবেন?

১) পরের দিন সকাল থেকে প্রচুর পরিমাণে জল খাওয়া শুরু করুন। শরীর যেন একেবারেই জলশূন্য না হয়ে যায়।

২) এমনিতেই রাত জেগে শরীর ক্লান্ত। তাই সকাল থেকে মোটামুটি পুষ্টিকর খাবারদাবার দিয়েই দিন শুরু করুন। কোনও ধরনের জাঙ্কফুড খাবেন না। মনে রাখবেন এমন খাবার খেতে হবে, যা শরীরকে শক্তি জোগাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) হাল্কা শরীরচর্চা করতে পারেন। যোগাসন, স্ট্রেচিং ইত্যাদি। তবে শরীরচর্চা করতে ইচ্ছে না হলে সকালে অন্তত কিছুক্ষণ হেঁটে নিন, অনেক বেশি তরতাজা লাগবে। আর খানিকটা রোদ লাগালে ঘুম ভাবও কেটে যাবে।

৪) রাত জাগার পরের দিন ঘুম ভাব কাটাতে কফি খেতে পারেন। তবে বেশি বার খাবেন না।

৫) ঘুমের অভাব পূরণ করতে পারে ঘুমই। রাত জাগলে পরের দিন দুপুরে ঘণ্টা খানেক ঘুমিয়ে নিন। পুজোর বিকেলে একদম তরতাজা লাগবে। তবে যদি দুপুরে ঘুমনো সম্ভব না হয়, অন্তত ২০ মিনিট ‘পাওয়ার ন্যাপ’ নিন, অনেক ভাল লাগবে।

৬) রাত জাগলে অনেক সময়ে বদহজমের সমস্যা হয়। যদি সকালেই মনে হয় পেট ফাঁপা বা অম্বল হয়েছে, তা হলে দেরি না করে ওষুধ খেয়ে নিন। মাঝেমাঝে হাল্কা গরম জলও খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja Health Tips sleep
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE