Advertisement
০৩ মার্চ ২০২৪
Sexual Health

সম্পর্ক পুরনো, যৌনজীবনেও ভাটা? আগুন জ্বালাতে কাজে লাগতে পারে ৫ টোটকা

সময়ের সঙ্গে সঙ্গে যৌনতায় সেই আগের উদ্যম বা ‘স্পার্ক’ হারিয়ে যাওয়া অস্বাভাবিক নয়।

Five ways to reignite passion in your intimate relationship

যৌনতার বিষয়ে অন্য কারও সঙ্গে কথা না বলে নিজেরাই কিন্তু এই সমস্যার সমাধান করতে পারেন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৭:২২
Share: Save:

সম্পর্কের সমীকরণ গাঢ় হয় মানসিক এবং শারীরিক দূরত্ব কমলে। প্রথমে সেই মাখো মাখো ব্যাপার থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে যৌনতায় সেই আগের উদ্যম বা ‘স্পার্ক’ হারিয়ে যাওয়া অস্বাভাবিক নয়। আবার কর্মসূত্রে হয়তো বহু দিন দু’জনকে আলাদা দু’টি শহরে থাকতে হয়। সে ক্ষেত্রেও আকর্ষণ কমে যেতেই পারে। কিন্তু দেখা হওয়ার পর অন্তরঙ্গ মুহূর্ত তৈরি হতেই পারে। তবে তার জন্য দু’জনকেই এই বিষয়ে খোলামেলা আলোচনা করতে হবে।

অন্তরঙ্গ মুহূর্তগুলিকে স্মরণীয় করতে কোন কোন বিষয় মাথায় রাখবেন?

১) খোলাখুলি কথা বলুন

যৌনতার বিষয়ে অন্য কারও সঙ্গে কথা না বলে নিজেরাই কিন্তু এই সমস্যার সমাধান করতে পারেন। কার কী পছন্দ, কোনটা অপছন্দ, সে সব নিয়ে খোলামেলা ভাবে আলোচনা করা জরুরি। হারানো যৌনজীবনে সেই গতি ফিরে পেতে পারেন এই টোটকায়।

২) নতুন ভঙ্গি পরখ করে দেখতে পারেন

যৌনতা একঘেয়ে লাগতে পারে একই রকম ভঙ্গিতে। তাই সঙ্গীও উৎসাহ হারাতে পারেন। নিজেদের এই ভাল লাগা-না লাগাগুলি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা অন্যায় নয়। তাই যৌনজীবনে গতি আনতে নতুন নতুন ভঙ্গি পরখ করে দেখতে পারেন।

৩) সঠিক আবহ তৈরি করা জরুরি

সঙ্গমে লিপ্ত হতে গেলে মানসিক ভাবেও প্রস্তুত থাকা জরুরি। কারণ শরীরের সঙ্গে মনের গভীর যোগ রয়েছে। সব সময় যে বাইরে ঘুরতে যাওয়া সম্ভব হবে, তা-ও নয়। তাই ঘরের পরিবেশকেই এমন ভাবে সাজিয়ে নিতে পারেন। মৃদু আলো, মোমবাতি, সুগন্ধি, হালকা গান— মানসিক ভাবে হালকা বোধ করাতে পারে।

৪) নিজেদের জন্য সময় বার করুন

পরিবার পরিজন, বন্ধুবান্ধব, সন্তান— সব দায়িত্ব পালন করার পরও নিজেদের জন্য সময় বার করা যায়। তাই বলে সরাসরি শরীরী খেলায় মেতে উঠবেন না। মিলনের পর তৃপ্তি পেতে আগে পূর্বরাগে মন দিন।

৫) ধৈর্য রাখুন

সব কিছুতে তাড়াহুড়ো করলে তার ফল ভাল হয় না। এত দিন পর আবার শারীরিক সম্পর্ক শুরু করতে গেলে ধৈর্য রাখতে হবে। নিজেদের পছন্দ-অপছন্দের উপর গুরুত্ব দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE