১৭ এপ্রিল ২০২৪
Relationship Tips

বিছানায় বয়স সংখ্যামাত্র, সীমাহীন যৌন আনন্দের পথ জানালেন ‘কামসূত্র’ বিশ্লেষক সীমা আনন্দ

যৌনতায় নারী-পুরুষের সমানাধিকারের প্রসঙ্গ সীমা বার বার তাঁর আলোচনায় তুলে ধরেন। বেশি বয়সেও কী ভাবে যৌনতা উপভোগ করা যায়, সে বিষয়ে নানা টোটকা দিয়েছেন সীমা আনন্দ। রইল তার হদিস।

যৌনতাকে বয়সের গণ্ডিতে বেঁধে রাখতে নারাজ সীমা।

যৌনতাকে বয়সের গণ্ডিতে বেঁধে রাখতে নারাজ সীমা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ২০:৩৬
Share: Save:

২০১৮ সালে মুক্তি পেয়েছিল আয়ুষ্মান খুরানা অভিনীত ‘বধাই হো’। মধ্যবিত্ত প্রবীণ দম্পত্তির চরিত্রে অভিনয় করেন নীনা গুপ্ত ও গজরাজ রাও। ছবিতে ২৫ বছর বয়সি নকুল ওরফে আয়ুষ্মান হঠাৎই জানতে পারেন, তাঁর মা অন্তঃসত্ত্বা! বেশি বয়সে দম্পতির সন্তানধারণের কাহিনি নিয়েই তৈরি হয়েছিল চিত্রনাট্য। ছবিটি মুক্তি পাওয়া মাত্রই হইচই শুরু হয়ে যায় দেশ জুড়ে। দর্শকের এক অংশ ছবিতে এই প্রকার সাধুবাদ জানালেও অনেকের মুখেই শোনা যায় কটাক্ষের সুর। অনেকের ধারণা, যৌনতা বিষয়টি যেন একেবারেই বয়সের সঙ্গে সম্পর্কিত। বেশি বয়সে আবার যৌনসুখ আসে নাকি! তবে বাড়তি বয়সে কেবল পুরুষদেরই নয়, নারীদেরও যে যৌন আকাঙ্ক্ষা থাকতে পারে, সেইটা এখনও মন থেকে মেনে নিতে পারেন না কেউ কেউ। বেশি বয়সে কী ভাবে উপভোগ করা যায় যৌনতার সুখ, তা নিয়ে নিজের ইউটিউব চ্যানেলে খোলামেলা আলোচনায় বসলেন লেখক ও যৌনশিক্ষা প্রদানকারী সীমা আনন্দ।

ফেসবুক, ইউটিউবে সীমার একাধিক ভিডিয়ো দেখে নাক সিঁটকোন অনেকেই। ৬১ বছরের সীমা যে ভাবে যৌনতাকে মেলে ধরেছেন, তা অকপট ও সহজ। তাঁর ভিডিয়োকে যৌনগন্ধী, রগরগে মশলাদার ভিডিয়োর তকমা দেন অনেকে। অনেকেই সীমার ভিডিয়ো দেখেন, আড়ালে-আবডালে সে সব উপদেশ নিজেদের জীবনে প্রয়োগও করেন। যৌনতাকে বয়সের গণ্ডিতে বেঁধে রাখতে নারাজ সীমা। যৌনতায় নারী-পুরুষের সমানাধিকারের প্রসঙ্গও সীমা বার বার তাঁর আলোচনায় তুলে ধরেন। বেশি বয়সেও কী ভাবে যৌনতা উপভোগ করা যায়, সে বিষয়ে নানা টোটকা দিয়েছেন সীমা, রইল তার হদিস।

১) ছেলেদের তুলনায় মেয়েরা অনেক তাড়াতাড়ি যৌনতার প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন। সীমা বলেন, ‘‘আমার যৌনজীবন শেষ হয়ে গিয়েছে, নিজেকে এই তকমা আগেই দিয়ে বসবেন না। সব বয়সেই যৌনতা উপভোগ করা যায়। একটা সময়ের পর আগ্রহ কমে যেতে পারে, তবে হাল ছেড়ে দিলে চলবে না। সঙ্গীর মেজাজ বুঝে নিজেকেও উজ্জীবিত করে তুলুন।’’

সীমার টোটকা কাজে আসবে ছোটদেরও।

সীমার টোটকা কাজে আসবে ছোটদেরও। ছবি: সংগৃহীত

২) শুনতে অবাক লাগলেও সত্যি, বেশি বয়সে আপনি যত ঘন ঘন মিলন করবেন, ততই আপনার স্বাস্থ্য ভাল থাকবে। বিভিন্ন গবেষণা এই বক্তব্যটিকে সমর্থন করে।

৩) যৌনতার অন্যতম উদ্দেশ্য কখনও-সখনও সন্তান উৎপাদন হতে পারে। কিন্তু সেটাই একমাত্র লক্ষ্য নয়। পশুরা কেবল সন্তান জন্ম দেওয়ার জন্যই মিলন করে। তবে মানুষ সন্তানধারণের উপযুক্ত সময় ছাড়াও রমণে প্রবৃত্ত হয়। পুরুষের মতো নারীও আনন্দের জন্যই যৌনতা চায়। আর সেটা বয়সের সীমাতেও বাঁধা নয়। সবার আগে নিজের মনে সেই কথা মেনে নিন।

৪) রতিক্রিয়া মানে উভয়ের ক্রিয়া। পুরুষদের একাধিপত্য চলতে পারে না। মেয়েরাও তাঁদের রতিকথা বলবেন, রতির ইচ্ছা জানাবেন। বেশি বয়সে কেবল সঙ্গীর উপর ভরসা করে বসে থাকলে চলবে না, মহিলাদেরও যৌন ইচ্ছার কথা প্রকাশ করতে হবে, পুরুষরাই সব সময়ে প্রথম তাগিদ দেখাবেন, এমনটা না-ও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Tips Physical Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE