Advertisement
০৫ মে ২০২৪
Vaginal Health

যোনির তারুণ্য ধরে রাখতে মহিলারা বহুমূল্যের চিকিৎসা না করিয়ে ভরসা রাখতে পারেন ৩ ব্যায়ামে

এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেক মহিলাই চিকিৎসকের দ্বারস্থ হন। হরমোন চিকিৎসা পদ্ধতিতে খানিকটা হলেও সমস্যা মেটে। তবে এই চিকিৎসা বেশ খরচসাপেক্ষ।

Symbolic image of vagina

কোন কোন যোগাভ্যাসে যোনির ত্বক হবে নিঁখুত, টান টান, ধরা থাকবে যৌবন?   ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৬:২৩
Share: Save:

বয়সের সঙ্গে সঙ্গে শরীরে নানা রকম পরিবর্তন আসা স্বাভাবিক। মহিলাদের ক্ষেত্রে শুধু বয়স নয়, স্বাভাবিক ভাবে সন্তান জন্মের পর যোনির পেশির স্থিতিস্থাপকতা আগের মতো না-ও থাকতে পারে। ফলে মিলনের সময়ে চরম সুখ উপভোগ করার ক্ষেত্রে তা বাধা হয়ে দাঁড়াতে পারে। সঙ্গমকালে উল্টো দিকে থাকা সঙ্গীরও সমস্যা হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেক মহিলাই চিকিৎসকের দারস্থ হন। হরমোন চিকিৎসা পদ্ধতিতে খানিকটা হলেও সমস্যা মেটে। তবে এই চিকিৎসা বেশ খরচসাপেক্ষ। তাই সকলের পক্ষে এই পদ্ধতি অবলম্বন করা সম্ভব হয় না। বিশেষজ্ঞরা বলছেন, বেশি খরচ না করেও শরীরচর্চার মাধ্যমে যোনির স্বাস্থ্যের খেয়াল রাখা যায়।

কোন কোন যোগাভ্যাসে যোনির ত্বক হবে নিঁখুত, টান টান, ধরা থাকবে যৌবন?

১) কেগেল এক্সারসাইজ়

জরায়ু, মূত্রনালি, মলদ্বার-সহ পুরো শ্রোণীদেশের পেশি মজবুত করতে এই ব্যায়াম বেশ কার্যকরী। যোনির টান টান ভাব বজায় রাখতে গেলে পেটের এই অঞ্চলের পেশির খেয়াল রাখা জরুরি।

প্রথমে মাটির উপর সোজা হয়ে শুয়ে পড়ুন। এ বার দুই হাঁটু ভাঁজ করে রাখুন। এ বার ব্রিজের মতো ভঙ্গিতে মাটিতে থেকে কোমর তুলে রাখুন। এই অবস্থায় থাকুন ৬০ সেকেন্ড। ধীরে ধীরে সময় বাড়াতে পারেন।

২) প্রজাপতি

মাটিতে বসে দু’পা এমন ভাবে ভাঁজ করে রাখুন, যাতে পায়ের পাতা প্রণামের ভঙ্গিতে রাখা যায়। এ বার হাত দিয়ে পায়ের পাতা ধরে দু’টি ঊরু প্রজাপতির পাখার মতো নাড়াতে থাকুন। প্রথমে এক মিনিট, তার পর ধীরে ধীরে সময় বাড়াতে থাকুন।

৩) স্কোয়াট্‌স

পেটের মেদের সঙ্গেও যোনির পেশির সম্পর্ক রয়েছে। এই স্কোয়াট্‌সের মাধ্যমেও যোনির পেশি টান টান করে ফেলা যায়। শুরুতে যদি এই ব্যায়াম করতে সমস্যা হয়, সে ক্ষেত্রে চেয়ার বা দেওয়াল ধরে স্কোয়াট্‌স করা শুরু করতে পারেন। প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দুই পায়ের মাঝে দু’ফুট ব্যবধান রাখুন। এ বার হাঁটু ভাজ করে চেয়ারে বসার ভঙ্গিতে বসতে চেষ্টা করুন। প্রথমে পাঁচটি, পরে দশটি, তার পর শরীরের অবস্থা বুঝে আরও স্কোয়াট্‌সের সংখ্যা আরও বাড়াতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vaginal Health Yoga Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE