Advertisement
২৪ এপ্রিল ২০২৪
sleep

রাতের ঘুম থেকে বোঝা যায় দাম্পত্য কতটা সুখের, বলছে সমীক্ষা

পরস্পরের থেকে কতটা দূরে তাঁরা ঘুমাচ্ছেন, তা দেখে বোঝা যেতে পারে, পরের দিনটা কেমন যাবে।

ঘুম দিয়ে চেনা যায় দাম্পত্যের অবস্থা।

ঘুম দিয়ে চেনা যায় দাম্পত্যের অবস্থা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২১ ১৭:০৪
Share: Save:

স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্ক কেমন, তা বোঝা যায় ঘুমানোর ধরন দেখে। পরস্পরের থেকে কতটা দূরে তাঁরা ঘুমাচ্ছেন, তা দেখে বোঝা যেতে পারে, পরের দিনটা কেমন যাবে। ইংল্যান্ডের হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের হালের এক সমীক্ষা এমনটাই জানাচ্ছে।

    এই সমীক্ষা থেকে উঠে আসা কয়েকটি গুরুত্বপূর্ণ কথা:

    • বেশির ভাগ দম্পতি রাতে মুখোমুখি শুতে পছন্দ করেন না। তাতে পরস্পরের গরম নিঃশ্বাস গায়ে পড়ে বলে, তাঁরা দু’জনেই একই দিকে মুখ করে শুতে বা পরস্পরের উল্টো দিকে মুখ করে শুতে বেশি পছন্দ করেন।
    • সমীক্ষা বলছে, যে যুগল পরস্পরের ১-২ ইঞ্চির মধ্যে ঘুমান, তাঁরা নিজেদের নিয়ে সব চেয়ে বেশি খুশি। যাঁরা ৩০ ইঞ্চি বা তার বেশি দূরত্ব রেখে ঘুমান, তাঁদের মধ্যে অনেকেরই দাম্পত্য সুখের নয়।
    • কোনও কোনও দম্পতি ঘুমের শুরুতে পরস্পরকে ছুঁয়ে শুতে পছন্দ করেন। এই ধরনের ধরনের দম্পতিদের মধ্যে ৯৮ শতাংশই তাঁদের সম্পর্ক নিয়ে খুশি। আর যাঁরা ঘুমের শুরুতে পরস্পরকে ছুঁয়ে শুতে যান না, তাঁদের মধ্যে ৬৮ শতাংশ নাকি সম্পর্ক নিয়ে খুশি।
    • রাতে ঘুম ভাল না হওয়ার সঙ্গে দিনের শুরুও সম্পর্ক রয়েছে। সমীক্ষা বলছে, যে সব রাতে মহিলাদের ভাল ঘুম হয় না, তার পরের সকালে তাঁদের মেজাজ বিগড়ে থাকে। সকালটা শুরু হয় মনখারাপ নিয়ে। পুরুষদের ক্ষেত্রেও রাতে ঘুম না হলে মেজাজ খারাপ হয়। কিন্তু তার প্রভাব দিনের শুরুতে না পড়ে, অন্য সময় বেশি মাত্রায় পড়ে।
    (সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

    অন্য বিষয়গুলি:

    Relationship Married life sleep
    সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
    Advertisement
    Advertisement

    Share this article

    CLOSE