Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

Menstrual acne: ঋতুস্রাবের সময়ে ত্বকে ব্রণ দেখা দিচ্ছে? সমাধান কী উপায়ে

ঋতুস্রাবের কয়েক দিন আগে বা পরে মুখে হঠাৎ করেই ব্রণর সমস্যা দেখা দেয়। ব্রণর সমস্যা থেকে বাঁচতে নজর দিন ডায়েটেও।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ সেপ্টেম্বর ২০২১ ১৫:০২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ঋতুস্রাবের দিন কয়েক আগেই দেখলেন মুখে বেশ কয়েকটি ব্রণ হয়েছে। অনেকেই বোঝেন এর সঙ্গে ঋতুস্রাবের একটা সম্পর্ক রয়েছে, কিন্তু ঠিক কেন হয়, জানেন না। ঋতুকালীন সময়ে ত্বক অতি মাত্রায় সংবেদনশীল হয়ে যায়। ব্রণর পাশাপাশি ত্বকে চুলকানির মতো সমস্যাও দেখা দিতে পারে। বিশেষজ্ঞেরা বলছেন ঋতুকালীন সময়ে চলা হরমোনচক্রে সমস্যা দেখা দিলে এই রকম ঘটে থাকে। ঋতুস্রাবের ১২-১৩ দিন পর ডিম্বস্ফোটনের সময়ে শরীরে প্রোজেস্টেরন হরমোনের মাত্রা বাড়তে থাকে। তখন ত্বক হয়ে যায় শুষ্ক। ফলে র‌্যাশ বা চুলকানি দেখা দিতে পারে। আবার যখন ঋতুস্রাব শুরু হয়, তখন ইস্ট্রোজেন হরমোনের মাত্রা বাড়তে থাকে। এর কারণে ত্বক তৈলাক্ত হয়ে যায় এবং ব্রণর সমস্যা দেখা দেয়। পলিসিস্টিক ওভারির সমস্যা থাকলে ব্রণ হওয়ার প্রবণতা বেশি হয়।

কী করবেন?

১) ওজন বেশি থাকলে ব্রণর সমস্যা বেশি হতে পারে। তাই নিয়মিত শরীরচর্চা করুন। ওজন নিয়ন্ত্রণে এলে সমস্যা অনেক কমে যাবে।

২) ডিম্বাশয়ে সিস্টের কোনও সমস্যা থাকায় এই রকম হচ্ছে না তো? প্রয়োজনে চিকিৎসককে দেখান। তিনি ঠিক মতো পরীক্ষা করলে বিষয়টি বুঝতে পারবেন। সিস্ট থাকলে পর্যাপ্ত চিকিৎসা করতে হবে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩) ব্রণর সমস্যা মেটাতে ডায়েটের উপর নিয়ন্ত্রণ রাখা খুবই জরুরি। মিষ্টি, সফট ড্রিঙ্ক, ভাজাভুজি, চকোলেট, ঘি, পনির, মাখন, চিজ এই সব খাবার খাওয়া থেকে বিরত থাকুন। পাতে রাখুন শাক-সব্জি, জল ও প্রচুর পরিমাণে মরসুমি ফল।

৪) ত্বক তৈলাক্ত হয়ে গিয়েই যেহেতু ব্রণর সমস্যা হয়, তাই ত্বকের তৈলাক্ত ভাব দূর করা জরুরি। ফেসওয়াশ কেনার সময় দেখে নিন তা অয়েল-ফ্রি ফেসওয়াশ কি না। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুন

Advertisement